আরেক সংসদীয় কমিটিতে বাদশা

আরেক সংসদীয় কমিটিতে বাদশা

প্রকাশিত: ১০-০২-২০১৯, সময়: ২২:৪৬ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : বাংলাদেশের সংসদীয় ইতিহাসে প্রথমবারের মতো সরকারি হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি করা হয়েছে বিরোধী দল থেকে। জাতীয় পার্টির সংসদ সদস্য রুস্তম আলী ফরাজীকে এই দায়িত্ব পেয়েছেন। সংসদ নেতার পক্ষে প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী রোববারের অধিবেশনে সরকারি হিসাব ছাড়া আরও নয়টি কমিটি গঠনের প্রস্তাব করেন। পরে প্রস্তাবগুলো ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া ভোটে দিলে তা কণ্ঠভোটে পাস হয়। এ নিয়ে মোট ৩৪টি সংসদীয় কমিটি গঠন করা হল।

এই কমিটির সাবেক সভাপতি মহিউদ্দিন খান আলমগীরকে এবার কমিটির সদস্য করা হয়েছে। কমিটির অন্যান্য সদস্যরা হলেন- আবুল কালাম আজাদ, আব্দুস শহীদ, আফসারুল আমিন, শহীদুজ্জামান সরকার, র আ ম উবায়দুল মোক্তাদির চৌধুরী, সালমান এফ রহমান, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, জহিরুল হক ভূইয়া মোহন, মনজুর হোসেন, আহসানুল ইসলাম টিটু ও মোস্তফা লুৎফুল্লাহকে।

সংবিধানে দুটি কমিটির কথা উল্লেখ করা হয়েছে, তার একটি এই সরকারি হিসাব কমিটি। বাজেটের অতিরিক্ত ব্যয় নিরীক্ষাও এই কমিটির কাজ। জাতীয় সংসদের কার্যপ্রণালী বিধি অনুযায়ী, সরকারের বার্ষিক আর্থিক হিসাব পরীক্ষা করা সরকারি হিসাব কমিটির মূল কাজ।

এছাড়া সরকারের নির্দিষ্টকরণ হিসাব ও এ সম্পর্কে মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের দেওয়া প্রতিবেদন পরীক্ষা করা এবং কোনো অর্থবছরে কোনো কাজের জন্য সংসদে মঞ্জুর হওয়া অর্থের চেয়ে বেশি অর্থ খরচ হলে কী পরিস্থিতিতে এই অতিরিক্ত খরচ হয়েছে, তা পরীক্ষা করা এবং প্রয়োজনীয় সুপারিশ করাও এই কমিটির কাজ।

সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি করা হয়েছে এই মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননকে।

এই কমিটির অন্য সদস্যরা হলেন- মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, প্র্রতিমন্ত্রী শরীফ আহমেদ, সাগুফতা ইয়াসমিন, শিবলি সাদিক, নাসরিন জাহান রত্না, বদরুদ্দোজা মোহাম্মদ ফরহাদ হোসেন ও আ ক ম সরওয়ার জাহান।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি হিসেবে নিয়োগ পেয়েছেন এই মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী মোস্তাফিজুর রহমান। অন্য সদস্যরা হলেন- প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, কাজী কেরামত আলী, ইসমাত আরা সাদেক, মেহের আফরোজ চুমকি, আলী আজম, নজরুল ইসলাম বাবু, শিরীন আখতার, জোয়াহেরুল ইসলাম।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি করা হয়েছে একাব্বর হোসেনকে। তিনি গত দশম সংসদেও একই দায়িত্বে ছিলেন। এই কমিটির অন্য সদস্যরা হলেন- মন্ত্রী ওবায়দুল কাদের, এনামুল হক, হাসিবুর রহমান স্বপন, আবু জাহির, রেজওয়ান আহাম্মেদ তৌফিক, ছলিম উদ্দিন তরফদার, শেখ সালাউদ্দিন ও সৈয়দ আবু হোসেন বাবলা।

পানি সম্পদ মন্ত্রণালয় সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন রমেশ চন্দ সেন। সাবেক এই পানি সম্পদ মন্ত্রী গত সংসদেও একই দায়িত্বে ছিলেন। এই কমিটির অন্য সদস্যরা হলেন- প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, আফজাল হোসেন, একরামুল করিম চৌধুরী, সামশুল হক চৌধুরী, নজরুল ইসলাম, ফরিদুল হক খান ও নুরুন্নবী চৌধুরী।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় বিষয়ক কমিটির সভাপতি হয়েছেন এ বি তাজুল ইসলাম। অন্য সদস্যরা হলেন- প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান, সোলায়মান হক জোয়ার্দার ছেলুন, পঞ্চানন বিশ্বাস, আফতাব উদ্দীন সরকার, মীর মোশতাক আহমেদ রবি, জুয়েল আরেং, মুজিবুর রহমান চৌধুরী ও মাসুদ উদ্দিন চৌধুরী।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন শহীদুজ্জামান সরকার। গত সংসদে হুইপের দায়িত্বে ছিলেন তিনি। এই কমিটির সদস্যরা হলেন- প্রতিমন্ত্রী নসরুল হামিদ, শামসুর রহমান শরীফ, আবু জাহির, আলী আজগর, এসএম জগলুল হায়দার, নুরুল ইসলাম তালুকদার ও আসলাম হোসেন।

অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি হয়েছেন আব্দুস শহীদ। কমিটির সদস্যরা হলেন- প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী, ইউসুফ আবদুল্লাহ হারুন, এবি তাজুল ইসলাম, শেখ ফজলে নূর তাপস, ফজলে হোসেন বাদশা, বজলুল হক হারুন ও আহসান আদিলুর রহমান।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির সভাপতি পদে নিয়োগ পেয়েছেন আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব। কমিটির সদস্য হিসেবে আছেন- ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, বীরেন শিকদার, নাজমুল হাসান, মাহাবুব আরা বেগম গিনি, আব্দুস সালাম মুর্শেদী, জুয়েল আরেং, এ এম নাইমুর রহমান ও মাশরাফি বিন মর্তুজা।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন র আ ম উবায়দুল মোক্তাদির চৌধুরী। কমিটির সদস্য হিসেবে আছেন- প্রতিমন্ত্রী মাহবুব আলী, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, আসলামুল হক, কাজী ফিরোজ রশীদ, তানভীর ইমাম, আশেক উল্লাহ রফিক, আনোয়ার হোসেন খান ও শেখ তন্ময়।

আরও খবর

  • ‘সন্ত্রাসীদের ধর্ম নেই, দেশ নেই’
  • শ্রীলংকায় সিরিজ বোমা হামলায় নিহত ২৯০, গ্রেপ্তার ২৪
  • শ্রীলঙ্কায় বোমা হামলায় শেখ সেলিমের নাতি নিহত
  • বিরতিহীন বনলতায় উঠলেই পাবেন খাবার, ওয়াইফাই সুবিধা
  • স্ত্রীর স্বীকৃতি চাওয়া তরুণীর শরীরে অগ্নিসংযোগ
  • সারাদেশে নিরাপত্তা জোরদারের নির্দেশ
  • বাঘায় পদ্মা কেড়ে নিলো তিন বোনের প্রাণ
  • শ্রীলঙ্কায় দুই বাংলাদেশি পর্যটক নিখোঁজ
  • শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলায় নিহত বেড়ে ১৮৫
  • চলে গেলেন সাবেক মন্ত্রী ব্যারিষ্টার আমিনুল হক
  • শ্রীলঙ্কায় গির্জা ও হোটেলে বিস্ফোরণ
  • বাগাতিপাড়ায় ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে শিক্ষক গ্রেপ্তার
  • রাজশাহীর দুইজনসহ ছাত্রলীগ কমিটিতে ৪২ জনের নাম চুড়ান্ত
  • রাসিক মেয়রের ভাইয়ের কাছে জরিমানা আদায়
  • নাটোরে শিক্ষক স্বামীর বিরুদ্ধে ছাত্রী ধর্ষণের অভিযোগ স্ত্রীর



  • উপরে