নতুন মন্ত্রিসভায় থাকছেন যারা

নতুন মন্ত্রিসভায় থাকছেন যারা

প্রকাশিত: ০৪-০১-২০১৯, সময়: ২৩:৪১ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : শপথ নিয়েছেন একাদশ সংসদ নির্বাচনে নবনির্বাচিত সংসদ সদস্যরা। আগামী সোমবার শপথ নেবে নতুন মন্ত্রিসভা। দেশজুড়ে এখন আলোচনার কেন্দ্রবিন্দু নতুন মন্ত্রিসভা। পুরনো মন্ত্রিসভায় কারা থাকছে কারা বাদ পড়ছেন, কিংবা কয়জন নতুন মুখ থাকছে এটাই এখন ‘টক অব দ্য কান্ট্রি’।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিপুল ভোটে বিজয়ের পর টানা তৃতীয় মেয়াদে রাষ্ট্র পরিচালনার জন্য নতুন মন্ত্রিসভা গঠনের প্রস্তুতি শুরু করেছেন শেখ হাসিনা। দেশ পরিচালনার জন্য বঙ্গবন্ধুকন্যা তার নতুন মন্ত্রিসভায় বড় চমক রাখতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

বর্তমান মন্ত্রিসভার সদস্য আছেন ৫৩ জন। তবে নতুন মন্ত্রিসভার আকার কিছুটা বাড়তে পারে। পাশাপাশি নতুন মন্ত্রিসভায় তরুণ এবং মাঠ পর্যায়ের জনপ্রিয়, ত্যাগী নেতাদের প্রাধান্য থাকতে পারে বলে সরকারের উচ্চ পর্যায়ের কয়েকটি সূত্রে আভাস পাওয়া গেছে।

দল ও সরকারের নীতিনির্ধারকরা আরও জানান, নতুন মন্ত্রিসভা গঠনের ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষতা-অভিজ্ঞতার পাশাপাশি সততার বিষয়টিকেও প্রাধান্য দেবেন। এ ছাড়া আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির মনোনয়ন বঞ্চিত নেতাদের মধ্যে কেউ কেউ টেকনোক্র্যাট হিসেবে নতুন মন্ত্রিসভায় স্থান পেতে পারেন।

আওয়ামী লীগের শীর্ষ স্থানীয় একাধিক নেতা জানান, দল ও জোটের বর্ষীয়ান নেতাদের পাশাপাশি নতুন মন্ত্রিসভায় নবীন নেতৃত্বও অগ্রাধিকার পাবেন। বিদায়ী মন্ত্রিসভার ৫৩ সদস্যের মধ্যে বেশ কয়েকজন সিনিয়র নেতা এবার বাদ পড়তে পারেন বলেও গুঞ্জন রয়েছে। এ ছাড়া তৃণমূল পর্যায় থেকে জনপ্রিয় কয়েকজনকে মন্ত্রিসভায় আনা হতে পারে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের শুক্রবার বলেন, আগামী মন্ত্রিসভায় বড় চমক থাকছে। তবে কি চমক থাকতে পারে সে বিষয়ে কিছু জানাননি। তিনি বলেন, নির্বাচনে আওয়ামী লীগ যেমন বড় জয় পেয়েছে, তেমনি নতুন মন্ত্রিসভাতেও কিছু চমক থাকতে পারে। নবীন-প্রবীণ মিলিয়েই এবার মন্ত্রিসভা হবে।

একাদশ জাতীয় নির্বাচনের আগে থেকেই অর্থমন্ত্রী কে হবেন তা নিয়ে আলোচনা চলছে। এবারের নির্বাচনে সিলেট-১ আসন থেকে ড. এ কে আবদুল মোমেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। অর্থমন্ত্রী হিসেবে মোমেন এবং সাবেক গভর্নর ড. ফরাসউদ্দিনের নাম আলোচনায় এসেছে। এ ছাড়া প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমানের নামও শোনা গেছে।

তবে গত মঙ্গলবার সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে আবুল মাল আবদুল মুহিত বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাইলে তিনি আরও অন্তত এক বছর অর্থমন্ত্রীর দায়িত্বে থাকতে চান। সেক্ষেত্রে তাকে টেকনোক্র্যাট মন্ত্রী করা হতে পারে। তাহলে ড. মোমেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে পারেন।

এ ছাড়া বিভিন্ন কারণে বর্তমান মন্ত্রিসভার একাধিক সদস্য বাদ পড়তে পারেন বলে গুঞ্জন রয়েছে। এ তালিকায় যাদের নাম রয়েছে তারা হলেন- নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান, গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, বস্ত্র ও পাটমন্ত্রী ইমাজ উদ্দিন প্রামানিক, আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া (বীরবিক্রম), পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, রেলমন্ত্রী মুজিবুল হক, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু, খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক, তথ্য প্রতিমন্ত্রী অ্যাডভোকেট তারানা হালিম, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক স্বপন, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ।

দপ্তর রদবদলের সম্ভাবনা থাকলেও পুরনোদের মধ্যে নতুন মন্ত্রিসভায় থাকতে পারেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, পানিসম্পদমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল লোটাস, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল, অর্থ এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী অ্যাডভোকেট ড. বীরেন শিকদার, ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, পানিসম্পদ প্রতিমন্ত্রী লে. কর্নেল (অব.) নজরুল ইসলাম হিরু বীরপ্রতীক, বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী এবং পরিবেশ, বন ও জলবায়ু বিষয়ক উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব।

এছাড়া মন্ত্রিসভায় নতুন মুখ দেখা যাতে পারে। মন্ত্রিসভায় নতুন মুখ হিসেবে যারা আসতে পারেন তাদের মধ্যে প্রথমেই আছেন বাংলাদেশ ওডিআই ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। এবারের মন্ত্রিসভায় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী হিসেবে যুক্ত হতে পারেন তিনি। তরুণ প্রজন্মের প্রতিনিধি হিসেবে শোনা যাচ্ছে শেখ তন্ময়ের নামও।

এছাড়াও ঢাকার সালমান এফ রহমান, বেনজীর আহমেদ, এ কে এম রহমতুল্লাহ, হাবিবুর রহমান মোল্লা ও আকবর হোসেন পাঠান ফারুক, সিলেটের ইমরান আহমেদ, পঞ্চগড়ের নুরুল ইসলাম সুজন, খুলনার পঞ্চানন বিশ্বাস, রংপুরের টিপু মুনশি, জয়পুরহাটের আবু সাঈদ আল মাহমুদ স্বপন, নওগাঁর সাধন চন্দ্র মজুমদার, সিরাজগঞ্জের হাবিবে মিল্লাত মুন্না, কুষ্টিয়ার মাহবুব উল আলম হানিফ এবং বাগেরহাটের শেখ হেলালউদ্দিনের ও ঠাকুরগাঁওয়ের দবিরুর ইসলামের নামও আছে আলোচনায়।

গত ৪৭ বছরের ইতিহাসে প্রথমবারের মতো লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আসনে নৌকাকে বিজয়ী করেছেন রামগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ড. আনোয়ার হোসেন খান। মন্ত্রিসভায় নতুন মুখ হিসেবে তাকেও দেখা যেতে পারে ধারণা করা হচ্ছে। বিএনপির ওই ঘাঁটির পতন ঘটানোর উপহার হিসেবে আনোয়ার খানকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিত্ব উপহার দেবেন বলে আশা করছেন রামগঞ্জবাসীও।

আরও খবর

  • ওবায়দুল কাদেরকে কেবিনে স্থানান্তর
  • বাগমারায় নদীতে নারীর লাশ
  • গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবি রাজশাহীতেও
  • শিশুরাই উন্নত সোনার বাংলা গড়বে : প্রধানমন্ত্রী
  • স্বাধীনতা দিবসে সড়কে প্রাণ গেল ২ স্কুলছাত্রীর
  • আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস
  • রাজশাহীতে মান্দার যুবকের মৃত্যু নিয়ে রহস্য
  • রাজশাহীতে অধ্যক্ষের বিরুদ্ধে শিক্ষিকা ভাবির গুরুতর অভিযোগ
  • ১ এপ্রিল থেকে সব কোচিং বন্ধ
  • রাজশাহীতে বিদেশী মুদ্রা জাল চক্র, গ্রেপ্তার ৪
  • রাজশাহীতে মাইক্রোবাসে ট্রেনের ধাক্কা, আহত ৪
  • বাংলাদেশ সম্পর্কে বিশ্বের দৃষ্টিভঙ্গি পাল্টে গেছে: হাসিনা
  • অর্থে আটকে গেছে পুঠিয়ার মেধাবী ছাত্র সেলিমের চিকিৎসা
  • তৃতীয় ধাপে উপজেলায় স্বতন্ত্র চেয়ারম্যান ৩৬
  • নির্মাণাধীন ভবনে ছাত্রলীগ নেতার ঝুলন্ত লাশ



  • উপরে