আশুলিয়ায় কাজে যোগ দিয়েছেন শ্রমিকরা

আশুলিয়ায় কাজে যোগ দিয়েছেন শ্রমিকরা

প্রকাশিত: ২৬-১২-২০১৬, সময়: ১২:৪০ |
Share This

পদ্মা টাইমস ডেস্ক : ঢাকার আশুলিয়া শিল্পাঞ্চলের বন্ধ থাকা পোশাক কারখানাগুলো খুলে দেওয়া হয়েছে।
টানা পাঁচ দিন বন্ধ থাকা কারখানাগুলো সোমবার সকালে খুলে দেওয়ার পর কাজে যোগ দিয়েছেন শ্রমিকরা। কোনো কারখানায় অসন্তোষ কিংবা অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।
ন্যূনতম মজুরি ১৫ হাজার টাকা নির্ধারণসহ বিভিন্ন দাবিতে বিক্ষোভের পর  গত বুধবার অনির্দিষ্টকালের জন্য কারখানাগুলো বন্ধ করে দেওয়া হয়েছিল।
বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে হঠাৎ করে অশান্ত হয়ে ওঠে আশুলিয়া শিল্পাঞ্চল। দাবি আদায়ে টানা আট দিন কাজ না করে ধর্মঘট পালন করেন শ্রমিকরা। একাধিক আলোচনায় সমাধান না এলে বাধ্য হয়ে গত বুধবার আশুলিয়ার ৫৫টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে বিজিএমইএ। পরদিন বন্ধ করে দেওয়া হয় আরো চারটি কারখানা।
এ অবস্থায় গতকাল রোববার কারখানা মালিকদের সঙ্গে বিজিএমইএ’র বৈঠক অনুষ্ঠিত হয়। এরপর সংগঠনের সভাপতি মোহাম্মদ সিদ্দিকুর রহমান সন্ধ্যায় বন্ধ কারখানা খুলে দেওয়ার সিদ্ধান্তের কথা জানান।
সোমবার কারখানা খুলে দেওয়া হলে শ্রমিকদের শান্তিপূর্ণভাবে কাজে যোগ দেখা গেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত শিল্পাঞ্চলের কোনো কারখানায় অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।
কারখানার সামনে কড়া নিরাপত্তাবেষ্টনী গড়ে তুলেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। শিল্পাঞ্চলের জামগড়া, ছয়তলা ও নরসিংহপুর এলাকায় প্রতিটি কারখানার সামনে অবস্থান নিয়েছে জেলা পুলিশ ও শিল্প পুলিশের সদস্যরা। রয়েছে র‌্যাব ও বিজিবির টহল।

উপরে