কত উচ্চতায় কত ওজন থাকা উচিত

কত উচ্চতায় কত ওজন থাকা উচিত

প্রকাশিত: ১৩-০২-২০২০, সময়: ১১:৪১ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : ওজন নিয়ে চিন্তায় বিভোর নারী থেকে পুরুষ সবাই। চিকিৎসকদের কাছে গেলে শুনতে হয় একই উপদেশ, ওজনটা বেড়ে আছে, কমাতে হবে। কিন্তু ওজন যে কমাবেন, তার আগে তো জানতে হবে আপনার জন্য সঠিক ওজনটা কত? আসলে ওজন নির্ভর করে উচ্চতার ওপর।

অনেকের ওজন এমন, যা উচ্চতার সঙ্গে খাপ খায় না। এ জন্যও শারীরিক ভারসাম্য নষ্ট হয়। এমনকি শুধু এ কারণেই দেহে বাসা বাঁধে হাজারো রোগ। তাই জেনে নেওয়া যাক উচ্চতার নিরিখে কেমন ওজন থাকা বাঞ্ছনীয়। ৪ ফুট ৭ ইঞ্চি থেকে ৫ ইঞ্চিদের ওজন থাকতে হবে ৪০ থেকে ৫৮ কেজি। এটা পুরুষদের জন্য। আর মহিলাদের জন্যও ৩৬ থেকে ৫৫ কেজি। একইভাবে ওজন থাকতে হবে ৫ ফুট ১ ইঞ্চি পুরুষের জন্য ৪৮ থেকে ৬০ ও মহিলাদের জন্য ৪৫ থেকে ৫৭ কেজি। ৫ ফুট ২ ইঞ্চি পুরুষের জন্য ৫০ থেকে ৬০ ও মহিলাদের জন্য ৪৬ থেকে ৫৮ কেজি। ৫ ফুট ৩ ইঞ্চি পুরুষের জন্য ৫১ থেকে ৬৩ ও মহিলাদের জন্য ৪৮ থেকে ৬১ কেজি। ৫ ফুট ৪ ইঞ্চি পুরুষের জন্য ৫২ থেকে ৬৬ ও মহিলাদের জন্য ৪৮ থেকে ৬৩ কেজি।

৫ ফুট ৫ ইঞ্চি পুরুষের জন্য ৫৫ থেকে ৬৮ ও মহিলাদের জন্য ৫০ থেকে ৬৫ কেজি। ৫ ফুট ৬ ইঞ্চি পুরুষের ৫৬ থেকে ৭০ ও মহিলাদের ৫৩ থেকে ৬৭ কেজি। ৫ ফুট ৭ ইঞ্চি পুরুষের ৫৭ থেকে ৭২ ও মহিলাদের ৫৪ থেকে ৬৯ কেজি। ৫ ফুট ৮ ইঞ্চি পুরুষের ৬০ থেকে ৭৪ ও মহিলাদের ৫৬ থেকে ৭১ কেজি। ৫ ফুট ৯ ইঞ্চি পুরুষের ৬৩ থেকে ৭৬ ও মহিলাদের ৫৭ থেকে ৭২ কেজি। ৫ ফুট ১০ ইঞ্চি পুরুষের ৬৫ থেকে ৭৯ ও মহিলাদের ৫৯ থেকে ৭৩ কেজি। ৫ ফুট ১১ ইঞ্চি পুরুষের ৬৭ থেকে ৮১ ও মহিলাদের ৬১ থেকে ৭৫ কেজি। ৬ ফুট ০ ইঞ্চি পুরুষের ৬৯ থেকে ৮৩ ও মহিলাদের ৬৩ থেকে ৭৭ কেজি। ৬ ফুট ১ ইঞ্চি পুরুষের ৭১ থেকে ৮৫ ও মহিলাদের ৬৫ থেকে ৭৯ কেজি। ৬ ফুট ২ ইঞ্চি পুরুষের ৭৩ থেকে ৮৭ ও মহিলাদের ৬৭ থেকে ৮১ কেজি।

Leave a comment

উপরে