দেহের খিদে মিটলে কি মরে যায় প্রেম!

দেহের খিদে মিটলে কি মরে যায় প্রেম!

প্রকাশিত: ৩০-০৯-২০১৯, সময়: ২০:১৪ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : মানুষের যৌন চেতনা চিরকাল একই অভিমুখে নির্দিষ্ট হবে, এমন কোনও অমোঘ নিয়ম নেই। বয়সের সঙ্গে সঙ্গে মানসিক বিকাশে হেরফের ঘটার কারণেই বদলে গিয়েছে মানুষের যৌন অভিপ্রায়। এমনই সিদ্ধান্তে উপনীত হয়েছেন মনোবিজ্ঞানের অধ্যাপক লিসা এম ডায়মন্ড। বয়সের সঙ্গে সঙ্গে কি পরিবর্তন ঘটে মানুষের যৌন আচরণে? মাঝবয়সে পৌঁছে কি হঠাতই সমলিঙ্গের প্রতি আকর্ষণ বোধ করতে পারেন পুরুষ অথবা নারী? সম্প্রতি এমনই কিছু জটিল প্রশ্নের উত্তর মিলেছে গবেষণায়।

মানুষের যৌন চেতনা চিরকাল একই অভিমুখে নির্দিষ্ট হবে, এমন কোনও অমোঘ নিয়ম নেই। সময়ের সঙ্গে সঙ্গে তাতে বেশ কিছু বদল ঘটতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীরা। ৮০ জন মহিলার উপর সমীক্ষা চালানোর পরে এমনই সিদ্ধান্তে উপনীত হয়েছেন মনোবিজ্ঞানের অধ্যাপক লিসা এম ডায়মন্ড। তাঁর সদ্য প্রকাশিত বই ‘সেক্সুয়াল ফ্লুইডিটি’-তে ডায়মন্ড জানিয়েছেন, দশ বছর ধরে ওই মহিলাদের নিরীক্ষণ করার পরে তিনি অবাক করে দেওয়ার মতো কিছু আচরণ লক্ষ্য করেছেন।

গবেষণায় দেখা গিয়েছে, চল্লিশ থেকে পঞ্চাশ বছর বয়সে পৌঁছনোর পরে আচমকা ওই মহিলাদের বেশ কয়েকজনের যৌন অভিরুচি পালটে গিয়েছে। সেখানে যেমন সমলিঙ্গের প্রতি দুর্বার আকর্ষণের ঘটনা দেখা গিয়েছে, আবার তেমনই বেশ কয়েকজন ঘোষিত লেসবিয়ান মহিলা বিপরীত লিঙ্গের প্রতি তীব্র যৌন আকর্ষণ বোধ করতে শুরু করেছেন।

যাঁরা এই বয়সে পৌঁছে সমপ্রেমে আচ্ছন্ন হয়েছেন, তাঁদের মনে কোনও রকম শোক বা অনুশোচনা দেখা যায়নি। আসলে মানসিক বিকাশে হেরফের ঘটার কারণেই বদলে গিয়েছে মানুষের যৌন অভিপ্রায়। অথচ, তার আগে জীবনে কখনও সমলিঙ্গের প্রতি আকর্ষণ বোধ করেননি ওই মহিলারা।

Leave a comment

উপরে