জীবনে সুখী হতে কোন বিষয়টা সবচেয়ে বেশি জরুরি!

জীবনে সুখী হতে কোন বিষয়টা সবচেয়ে বেশি জরুরি!

প্রকাশিত: ০৮-০৬-২০১৯, সময়: ১৭:৩৫ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : কখনও ভেবেছেন জীবনের কোন বিষয়টা আপনাকে সুখী রাখে? টাকা, খ্যাতি, ভাল ক্যারিয়ার, কেনাকাটা করা, ভ্রমণ অথবা পার্টি করে বেড়ানো? হ্যাঁ, এটা ঠিক এই বিষয়গুলো আপনাকে কিছুদিন বা কিছু সময়ের জন্য ভাল রাখে। তবে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, অন্য সব বিষয়ের তুলনায় সুন্দর সম্পর্কই মানুষকে সবচেয়ে সুখী রাখতে পারে।

মানুষকে সবচেয়ে সুখী করতে পারে কোন জিনিস তা নিয়ে ১৯৩৮ সালে প্রথম গবেষণা শুরু করেন গবেষকরা। ওই সময় কয়েকজন শিক্ষার্থীর ওপর গবেষণা শুরু হলেও তা শেষ হয় ৮০ বছর পরে।

গবেষকরা অংশগ্রহণকারীদের ব্যক্তিগত জীবন, মানসিক ও শারীরিক স্বাস্থ্য পর্যালোচনা করার জন্য তাদের নানা ধরণের শারীরিক ও মস্তিষ্ক পরীক্ষা করেন। এছাড়া তাদেরকে নানা ধরনের প্রশ্ন, প্রশ্নযুক্ত ফরম পূরণ করতে বলেন। এরপর গবেষকরা তাদের জীবনমান বোঝার জন্য তাদের পেশাগত ও বিাবাহিত জীবনের তথ্যও জোগার করেন।

গবেষণা শেষে দেখা যায়, মানুষের সঙ্গে মানুষের যে সম্পর্ক থাকে তা যদি শক্তিশালী হয় তাহলে সেটা জীবনের সুখ ও গোটা স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে। সোজা কথায়, একমাত্র সুসম্পর্কই মানুষকে সারাজীবন সুখী রাখতে পারে।

গবেষকরা বলছেন, কাছের মানুষদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখলে তা স্বাস্থ্যের ওপরও প্রভাব ফেলে। মানুষ যদি সুখে –দুঃখে তার পাশে সবসময় কাউকে পায় তাহলে সে অনেক বেশি উৎকণ্ঠাহীন জীবনযাপন করতে পারে।

গবেষকরা আরও বলছেন, একাকীত্ব মানুষকে কুড়ে কুড়ে খায়।এটা ধূমপান কিংবা মাদকের মতোই মানুষকে গ্রাস করে মৃত্যুর দিকে এগিয়ে নিয়ে যায়।

গবেষকরা সোজাসুজি না বললেও ঘুরিয়ে ফিরিয়ে জীবনে বিয়ের গুরুত্ব তুলে ধরেছেন। তারা বলছেন, যেসব দম্পতি বিবাহিত জীবনে বেশি নিরাপদ ও ভালোবাসা অনুভব করেন তারা শারিরীকভাবে যেমন সুস্থ থাকেন তেমনি জীবনে সুখ্ওী হন।

উপরে