খেতে মজা তালের শাস

খেতে মজা তালের শাস

প্রকাশিত: ১৮-০৫-২০১৯, সময়: ১৩:৪২ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : ‘আহারে আহারে, খাইতে কি মজারে, পাওয়া যায় বাজারে, তার নাম আশাড়ি।’ আশাড়ি মানে তালের শাস। এমনি করে তালের শাস খাচ্ছিল আর কথাগুলো বলছিল ছোট্ট মাহির। গরমে ভারি আরামদায়ক, রসালো ও সুমিষ্ট

বাংলাদেশে তালের ব্যাপক চাষ হলেও ফলটির আদি নিবাস আফ্রিকা। কেউ কেউ বলেন এর জন্মস্থান আমাদের উপমহাদেশেই। তবে এর জন্ম যেখানেই হোক, ফলটি আমাদের সংস্কৃতির সঙ্গে মিশে গেছে এটাই সত্য। বারো মাস গাছে তাল ফললেও কচি তালের শাঁস ঠিক এই সময়টিতেই বাজারে পাওয়া যায়। কেউ বলে তালের শাস, কেউ বলে তালের আশাড়ি, কেউ বলে তালের আঁটি। গরমের মধ্যে তৈলাক্ত খাবারের চেয়ে তালের শাস অনেক উপকারী। এর রয়েছে অনেক গুনাগুন। তাই জৈষ্ঠের এ মধু মাসে বাজারে নানা ফল ওঠলেও রূপগঞ্জে জনপ্রিয় হয়ে ওঠেছে তালের শাস। গ্রীস্মের এই দিনে রূপগঞ্জে তালের শাঁস খুবই জনপ্রিয় একটি খাবার। তাই সবার হাতে পোঁছে যায় কঁচি তালের শাস। বর্তমানে এর চাহিদা অনেক বেড়েছে। বিক্রেতা শাস কেটে কুলিয়ে উঠতে পারছেনা, ক্রেতারা লাইন ধরে দাঁড়িয়ে রয়েছে শাস নিতে। জানা গেছে, রূপগঞ্জ উপজেলার গৃহস্তদের গাছের তালের শাস যাচ্ছে রাজধানী ঢাকাসহ দেশের প্রত্যন্ত অঞ্চলে। স্কুল, কলেজের শিক্ষার্থীসহ সকল বয়সী লোকজনের কাছে তালের শাসের কদর দিন দিন বেড়েই চলছে।

রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডা. ফয়সাল আহমেদ বলেন, প্রচণ্ড গরমে তালের কচি শাঁস এবং এর ভেতরের মিষ্টি পানি তৃষ্ণা মিটিয়ে শরীরে এনে দেয় আরামদায়ক অনুভূতি। তালের আশে প্রতি ১০০ গ্রামে ০.৮ গ্রাম খাদ্যপযোগী খনিজ পদার্থ, ২০.৭ গ্রাম শর্করা, ০.৮ গ্রাম আমিষ, ০.৫ গ্রাম আঁশ রয়েছে। গরমে শরীরের পানির অভাব পূরণ করতে এর মধ্যে আছে ৭৭.৫ ভাগ জলীয় অংশ। ০.৫ গ্রাম খাদ্য আঁশ থাকায় এটি হজমে সহায়ক। অবাক করার মতো খাদ্যশক্তি রয়েছে তালের শাঁসে। প্রায় ৮৭ কিলো ক্যালোরি। ৮ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকায় তালের শাঁস হাড় গঠনেও দারুণ ভূমিকা রাখে।

উপজেলার জাঙ্গীর, বাগবেড়, টিনর, ইছাপুরা, রাতালদিয়া বরুনাসহ বিভিন্ন এলাকায় তালগাছ রয়েছে। তবে কৃষি বিভাগে এর কোন পরিসংখ্যান নেই। তালের শাস অতি সুস্বাদু হওয়ায় সকল শ্রেণির মানুষের কাছে তালের শাস একটি জনপ্রিয় ফল।এখন উপজেলার বিভিন্ন হাট-বাজার ও বাসস্ট্যান্ডগুলোতে এবং অলিতে গলিতে তালের শাস বিক্রি করে অনেক হত দরিদ্র মানুষ জীবিকা নির্বাহ করছেন।

উপজেলার সদর ইউনিয়নের দক্ষিণবাঘ এলাকার আলম মিয়া জানান, তিনি প্রতিবছরই এ দিনে তালের শাস বিক্রি করে সংসার চালান। গ্রাম অঞ্চলে ঘুরে ঘুরে তাল ক্রয় করে গাছ থেকে পেরে এনে শাস বিক্রি করেন। তবে গাছ ওঠে তালের শাস পারা সবচেয়ে কষ্টকর। বৈশাখ মাস থেকে জৈষ্ঠের অর্ধেক পর্যন্ত এ দেড় মাস চলবে তালের শাস বিক্রির কাজ। প্রতিদিন প্রায় ১৫০ থেকে ২০০ শাস বিক্রি করা যায়। একটি শাস আকার ভেদে ১০ থেকে ১৫টাকা দরে বিক্রি করছেন। এতে তার প্রায় ৪০০-৫০০ টাকা লাভ হয়। তালের শাস বিক্রি করে চারজনের সংসার ভালই চলছে।

তালের শাসের ক্রেতা সামসু উদ্দিন জানান, তালের শাস একটি সুস্বাদু ফল। গরম থেকে এসে তালের শাস খেতে ভালই লাগে। ফলে এর চাহিদা দিন দিন বেড়েই চলছে। তবে ‘তালগাছ এক পায়ে দাঁড়িয়ে/ সব গাছ ছাড়িয়ে/ উঁকি মারে আকাশে’ কবিগুরুর সেই কবিতার মতো সারি সারি তালগাছ রাস্তার দুধারে এখন আর চোখে পড়ে না। কালের বিবর্তনে আধুনিকতার ছোঁয়ায় আবাসন গড়ার ধাক্কায় রূপগঞ্জের গ্রাম এলাকার তালগাছ হারিয়ে যাচ্ছে।

বরুণা এলাকার কৃষক রমজান মিয়া জানান, এক সময় মানুষ শখ করে বাড়ির পাশে কিংবা রাস্তার ধারে তালের বীচ বপন করতো। গাছ থেকে তাল পারা খুব কষ্টকর হওয়ায় মাঝখানে তালগাছ বপন আরো কমে গিয়েছিল। এলাকা ভেদে একটি তালের পাইকারি দাম তিন থেকে চার টাকা। খুরচা দশ টাকা থেকে ১৫ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। ফলে তালের চাহিদা বেড়েছে। আনেকে আবার তালগাছ বপনের দিকে ঝুঁকছে।

রূপগঞ্জে পাইকারী তাল শাস বিক্রেতা সামছুল হক জানান, ‘আমরা একটি গাছের তাল ৩০০ থেকে ৪০০ টাকায় কিনে থাকি। ঢাকায় নিয়ে এক হাজার তাল শাস ২ থেকে ৩হাজার টাকায় বিক্রি করি।’ তিনি আরো জানান, এক থেকে দেড় মাস পর্যন্ত তাল শাস বিক্রি করা যাবে।

তালের শাসের পুষ্টি গুনাগুণ সম্পর্কে ডা. মেহেদী হাসান বলেন, তালের শাস শরীরের জন্য খুবই উপকারী একটি ফল। গরমের দিনে তালের শাসে থাকা জলীয় অংশ পানি শূন্যতা দুর করে। এছাড়া ক্যালসিয়াম, ভিটামিন সি, এ, বিকমপ্লেক্সসহ নানা ধরনের ভিটামিন রয়েছে। তালে থাকা এন্টি অক্সিডেন্ট শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। কচি তালের শাস রক্তশূন্যতা দুর করে। চোখের দৃষ্টি শক্তি ও মুখের রুচি বাড়ায়।

আরও খবর

  • এই পদ্ধতিতে এসি সারাদিন চললেও বাড়বে না বিদ্যুৎ বিল!
  • ছেলেদের কী দেখে প্রেমে পড়ে মেয়েরা?
  • জেনে নিন চুম্বনের ৮ আশ্চর্য উপকারিতা!
  • মাত্র পাঁচ মিনিটে দূর করুন তেলাপোকা-ছারপোকা
  • যৌনতার প্রতি আগ্রহ হারাচ্ছে আধুনিক মেয়েরা
  • এক দিনের জন্য বিয়ে!
  • ছেলেদের মধ্যে যে জিনিস দেখলে যেকোন মেয়েরা দুর্বল হয়ে যায়!
  • জীবনে সুখী হতে কোন বিষয়টা সবচেয়ে বেশি জরুরি!
  • প্রেম করলেই সেরে যাবে সর্দি-কাশি-জ্বর!
  • আপনার পুরুষসঙ্গীকে হাতের মুঠোয় রাখার ১২টি টিপস
  • দীর্ঘ ছুটিতে ঈদের আগেই কক্সবাজারে ছুটে আসছেন পর্যটকরা
  • জাকাত ফিতরা আদায় হয়েছে কি?
  • আয়ু বাড়াতে চাইলে মন খুলে ঝগড়া করুন জীবন সঙ্গীর সাথে : গবেষণা
  • দু’জনকে একসঙ্গে ভালোবাসা ভুল নয়!
  • পবিত্র লাইলাতুল কদর আজ



  • উপরে