ভালো ঘুমের জন্য করনীয়

ভালো ঘুমের জন্য করনীয়

প্রকাশিত: ০৮-১১-২০১৮, সময়: ১২:২২ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : রাত বাড়ে কিন্তু ঘুমের দেখা মেলে না। অনেকেই এমন অনিদ্রায় ভুগে থাকেন। ঘুম ভালো না হলে পরের দিনটি ভোলো কাটে না। মেজাজ খিটখিটে হয়ে থাকে, কাজে কর্মে মন বসে না, অবসাদ লাগে। ভালো ঘুমের জন্য প্রয়োজনীয় কিছু টিপস জেনে নিন-

১. ভালো ঘুমের জন্য প্রথমে ঘরের পরিবেশ ঠিক রাখতে হবে। অর্থাৎ ঘরে যেন কোনো ভাবেই আলো প্রবেশ না করে। এমনকি ফোনও ব্যবহার করা যাবে না। সেইসঙ্গে ঘরের পরিবেশ যেন শান্ত থাকে।

২. রাতে ঘুমাতে যাওয়ার আগে ঠান্ডা পানিতে গোসল করে নিতে পারেন বা শীতকালে হালকা গরম পানিতে গোসল করতে পারেন। এতে সারাদিনের ক্লান্তি ও স্ট্রেস দূর হবে সঙ্গে ঘুমও ভালো হবে।

১.ভালো ঘুমের জন্য করনীয়ৃ
৩. রাতে কখনো ভরপেট খাবেন না। খুবই সীমিত ও হালকা খাবার খেতে হবে। কারণ ভারী খাবারের ফলে হজম সমস্যার সৃষ্টি হয় এবং এতে ঘুমের ব্যাঘাত ঘটে। তাই হজম ঠিক রাখতে সহজপাচ্য খাবার খেতে হবে। অধিক রাত করে খাবার খাওয়া যাবে না। এতে হজমে সমস্যা হতে পারে।

৪. অনেকেই রাতে অফিস থেকে ফিরে অনেকেই ব্যায়াম করে থাকেন। কিন্তু ঘুমাতে যাওয়ার আগে কোনো ব্যায়াম করা ঠিক নয়। এতে শরীরের শক্তি বেড়ে যায় আর ঘুম আসতে সময় বেশি লাগে। সকালে ব্যায়াম করা শরীরের জন্য উপকারি কিন্তু রাতে নয়।

২.ভালো ঘুমের জন্য করনীয়ৃ
৫. রাতে ঘুমাতে যাওয়ার আগে কখনো চকলেট বা কফি খাওয়া যাবে না। কারণ কফিতে ক্যাফেইন থাকে যা ঘুমের ব্যাঘাত ঘটায়। তাই রাতে চকলেট বা কফি জাতীয় খাবার এড়িয়ে চলতে হবে।

৬. অনেক সময় রাতে ঘুম না পেলে ক্ষুধা পায় আর তখন কিছু না কিছু খেতে ইচ্ছা হয়। রাতে কিছু খেলেও অল্প পরিমাণে সহজপাচ্য হালকা খাবার খেতে হবে।
৩.ভালো ঘুমের জন্য করনীয়ৃ
৭. সারাদিনে কমপক্ষে দুই লিটার পানি পান করুন। শরীরে পানির অভাবে আদ্রতা কমে যায়। যা ক্লান্তি বা আবসাদের কারণ হয়ে দাড়াতে পারে।

৮. রাতে ঘুমাতে যাওয়ার আগে ধূমপান করা উচিত নয়। ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এটা জানান স্বত্ত্বেও অনেকেই মানেন না। রাতে ধূমপান করলে ঘুম ভালো হয় না।

Leave a comment

উপরে