ইউনেস্কোর নির্বাহী পরিষদে সহ-সভাপতি নির্বাচিত বাংলাদেশ

ইউনেস্কোর নির্বাহী পরিষদে সহ-সভাপতি নির্বাচিত বাংলাদেশ

প্রকাশিত: ৩০-১১-২০১৯, সময়: ২৩:১৩ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান, ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কোর নির্বাহী পরিষদে সহ-সভাপতি নির্বাচিত হয়েছে বাংলাদেশ। অর্থাৎ আগামী দুই বছর এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ৪৪টি রাষ্ট্রসহ সকল সদস্য রাষ্ট্রের প্রতিনিধিত্ব করবে বাংলাদেশ।

শুক্রবার (২৯ নভেম্বর) রাতে ফ্রান্সে অবস্থিত বাংলাদেশ দূতাবাস জানায়, প্যারিসে অবস্থিত ইউনেস্কোর সদর দপ্তরে নির্বাহী পরিষদের ২০৮তম সভায় ইউনেসকোর নির্বাহী পরিষদের ৫৮ সদস্য রাষ্ট্রের মধ্য থেকে ইলেক্টোরাল গ্রুপ-৪ (এশিয়া ও প্রশান্ত) থেকে ইউনেসকো নির্বাহী পরিষদের সহ-সভাপতি পদে সর্বসম্মতিক্রমে নির্বাচিত হয়েছে বাংলাদেশ।

নির্বাহী পরিষদে সহ-সভাপতি হিসেবে আগামী দুই বছর এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ৪৪টি রাষ্ট্রের প্রতিনিধিত্ব করাসহ সকল সদস্য রাষ্ট্রের প্রতিনিধিত্ব করবে বাংলাদেশ। উল্লেখ্য, ২০১৭-২০২১ মেয়াদে ইউনেস্কোর নির্বাহী পরিষদের নির্বাচিত সদস্য বাংলাদেশ।

ইউনেস্কোর ৪০তম সাধারণ অধিবেশনে নবনির্বাচিত ২৯টি সদস্য রাষ্ট্রের সাথে ২০১৭ সালে নির্বাচিত সমসংখ্যক সদস্য রাষ্ট্রের সমন্বয়ে পূর্ণাঙ্গ নির্বাহী পরিষদ গঠিত হয়। এ নির্বাহী পরিষদের ২০৮তম সভায় বাংলাদেশ ছাড়াও অন্যান্য গ্রুপ হতে সুইজারল্যান্ড, রাশিয়া, সেন্ট লুসিয়া, ইথিওপিয়া এবং মিসর সহ-সভাপতি নির্বাচিত হয়।

Leave a comment

উপরে