রাবিতে ছাত্রলীগের বাধায় মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের কাজ বন্ধ

রাবিতে ছাত্রলীগের বাধায় মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের কাজ বন্ধ

প্রকাশিত: ২০-০৩-২০১৭, সময়: ২১:০৮ |
Share This

নিজস্ব প্রতিবেদক, রাবি : রাজাশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারে নির্মাণাধীন মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের কাজ বন্ধ করে দিয়েছে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ নেতাকর্মীরা। সোমবার সন্ধ্যায় তারা এ কাজ বন্ধ দেয় বলে বিশ্ববিদ্যালয়ের জার্নাল শাখার এক উচ্চমান সহকারি জানান। তবে তার নাম প্রকাশ করতে রাজি হননি।
তিনি বলেন, সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ৬০ থেকে ৭০ জন ছাত্রলীগকর্মী এসে গ্রন্থাগারে নির্মাণাধীন মুক্তিযুদ্ধের গবেষণা কেন্দ্রে ঢুকে কাজ বন্ধ করে দেয়। আর এ কাজের দায়িত্বে যিনি আছেন তিনি যেনো তাদের কথা বলে। এরপর তারা কর্মচারীদেরকে বের করে দেয়।
তবে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া বিষয়টি অস্বীকার করে বলেন, আমাদের ছাত্রলীগের কোন নেতাকর্মী গ্রন্থাগারের কাজ বন্ধ করেনি। আমাদের লোকজন গেলে আমরা জানতাম, কিন্তু এ বিষয়ে আমি এবং আমার সাধারণ সম্পাদক কিছুই জানি না।
বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের প্রশাসক ড. শফিকুন্নবী সামাদী বলেন, এ ঘটনায় আমরা অসহায় বোধ করছি। আওয়ামী সরকার ক্ষমতায় থাকাকালীনই মুক্তিযুদ্ধের গবেষণার কাজ বন্ধ করে দিয়েছে ছাত্রলীগ। এটি দু:খজনক। এখন একটাই প্রশ্ন, মুক্তিযুদ্ধের সরকার ক্ষমতায় থেকেই যদি মুক্তিযুদ্ধের কাজ বন্ধ করে দেয়া হয় তাহলে আমরা কোথায় যাবো?
তিনি আরো বলেন, এখানে মুক্তিযুদ্ধের জন্য বৃহৎ পরিসরে গবেষণার কাজ চলছিলো। অডিও, ভিডিওসহ নানা ধরনের সফট ডকুমেন্ট এখানে রাখার ব্যবস্থা করা হয়েছিলো। এছাড়া প্রিন্ট কপির যাবতীয় ডকুমেন্টও এখানে রাখার পরিকল্পনা ছিলো। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও উপ-উপাচার্যের মেয়াদ রোববার শেষ হয়ে যাওয়ায় কারো কাছে অভিযোগ জানাতেও পারছেন না বলে জানান গ্রন্থাগারের এই প্রশাসক।

উপরে