প্রাথমিকে ৯৮.৫১% পাস, ইবতেদায়ীতে ৯৫.৮৫%

প্রকাশিত: 29-12-2016, সময়: 12:53 |
Share This

পদ্মা টাইমস ডেস্ক : পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক সমাপনী পরীক্ষায় ৯৮ দশমিক ৫১ শতাংশ ও ইবতেদায়ীতে ৯৫ দশমিক ৮৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছে এ বছর।
এর মধ্যে প্রাথমিকে জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৮১ হাজার ৮৯৮ জন। আর ইবতেদায়ীতে ৫ হাজার ৯৪৮ জন।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার বৃহস্পতিবার গণভবনে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি হস্তান্তর করেন।
দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে এবারের ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরার কথা রয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রীর। তার সংবাদ সম্মেলনের পরেই শিক্ষারথীরা ফল জানতে পারবেন।
২০১৫ সালে এ পরীক্ষায় প্রাথমিকে ৯৮ দশমিক ৫২ শতাংশ ও ইবতেদায়ীতে ৯৫ দশমিক ১৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল। এই হিসাবে এবার ইবতেদায়ীতে পাস বাড়লেও প্রাথমিকে সামান্য কমেছে।
তবে দুই ক্ষেত্রেই পূর্ণ জিপিএ, অর্থাৎ ৫-এ ৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে এবার। গতবছর প্রাথমিকে ২ লাখ ৭৫ হাজার ৯৮০ জন এবং ইবতেদায়ীতে ৫ হাজার ৪৭৩ জন জিপিএ-৫ পেয়েছিল।
চলতি বছর ২০ থেকে ২৭ নভেম্বর সারা দেশে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় হয়। প্রাথমিকে ২৮ লাখ ৩০ হাজার ৭৩৪ জন এবং ইবতেদায়ীতে ২ লাখ ৫৭ হাজার ৫০০ জন এ পরীক্ষায় অংশ নেয়।
ফল জানা যাবে মোবাইলে
যে কোনো মোবাইলে উচঊ লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে জানা যাবে প্রাথমিক সমাপনীর ফল।
আর ইবতেদায়ীর ফল পেতে ঊইঞ লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।
এসএমএস লেখার সময় সরকারি অথবা রেজিস্ট্রার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের ঊগওঝ কোড নম্বরের প্রথম পাঁচ সংখ্যা উপজেলা/থানা কোড হিসেবে ব্যবহার করতে হবে; যা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট, সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিস, উপজেলা/থানা শিক্ষা অফিস ও প্রাথমিক বিদ্যালয় থেকে জানা যাবে।
এছাড়া প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট এবং টেলিটকের ওয়েবসাইট থেকেও প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর ফল জানা যাবে।

উপরে