ভারতবর্ষের স্বাধীনতা আন্দোলনের উজ্জ্বল জ্যোতিষ্ক নেতাজী সুভাষচন্দ্র বসু

আশিকুজ্জামান আশিক (১৬), রাজশাহী : “তোমরা আমাকে রক্ত দাও, আমি তোমাদের স্বাধীনতা দেবো”এ উক্তি দিয়েছিলেন ভারতবর্ষের..

১৯৭০’র নির্বাচন এবং বঙ্গবন্ধুর স্বাধীনতার ডাক

পদ্মাটাইমস ডেস্ক : বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসে ১৯৭০ সালের সাধারণ নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মাইলফলক। সামরিক শাসন এবং পাকিস্তানী সামরিক জান্তার গণতন্ত্র বিরোধী অপশাসনের বিরুদ্ধে দীর্ঘ আন্দোলনের..

করোনা ভাইরাসের কিছু অজানা তথ্য

পদ্মাটাইমস ডেস্ক : একটি ভাইরাস- যা পূর্বে বিজ্ঞানীদের অজানা ছিল- এর মধ্যেই চীনে অনেক মানুষের ফুসফুসের মারাত্মক রোগ সৃষ্টি করেছে এবং অন্যান্য দেশেও এটি ধরা পড়েছে। চীনের উহানে গত ডিসেম্বর মাস থেকে সনাক্ত হওয়া..

২৫শে মার্চ রাতে যেভাবে গ্রেপ্তার হয়েছিলেন বঙ্গবন্ধু

পদ্মাটাইমস ডেস্ক : ১৯৭১ সালের ২৫শে মার্চ। পাকিস্তানি জেনারেল ইয়াহিয়া খান সেদিন গোপনে ঢাকা ত্যাগ করেন। এর দশ দিন আগে তিনি এসেছিলেন পূর্ব পাকিস্তানের রাজধানী শহর ঢাকায়। সেদিন সন্ধ্যা ছ’টা নাগাদ ইয়াহিয়া খানের..

ভূমিকম্প সামলাবে বাঁশের বাড়ি

পদ্মাটাইমস ডেস্ক : প্রাকৃতিক বিপর্যয়ের পর মানুষের পুনর্বাসন একটা বড় চ্যালেঞ্জ। ইন্দোনেশিয়ায় ভূমিকম্পপ্রবণ এলাকায় বাঁশের তৈরি চিরায়ত বাড়ি-ঘরের উদ্যোগ স্থানীয়দের নিরাপদ আবাসন ও পেশাগত সুবিধা সৃষ্টি করছে। আর্কিটেক্টস..

মহাকাশ থেকে যেমন দেখতে রাতের পৃথিবী (ভিডিওসহ)

পদ্মাটাইমস ডেস্ক : রাতে ইলেকট্রিক বাল্বের বিকল্প নেই। সভ্যতার বিকাশের সঙ্গে সঙ্গে এর ব্যবহার বেড়েই চলছে। বাল্বের আলো রাতেই সব চেয়ে বেশি উপভোগ করা যায়। ১৪০ বছর আগে বাল্ব আবিষ্কারের পর থেকে মানুষ কীভাবে রাতের পৃথিবীকে..

প্রত্যেক জেলার দর্শনীয় স্থানের তালিকা

পদ্মাটাইমস ডেস্ক : বন, পাহাড়, নদী, সাগর, দ্বীপ কী নেই এই দেশে? একদিকে যেমন পাহাড়-পর্বত, অন্যদিকে সবুজের সমারোহ। দক্ষিণে আছে বঙ্গোপসাগর। অপরূপ সৌন্দর্যের লীলাভূমি বাংলাদেশে রয়েছে অসংখ্য প্রাচীন নিদর্শন ও বিখ্যাত..

বাংলাদেশে ১৯৩৮ সালে ফেরিতে পারাপার হতো ট্রেন

পদ্মাটাইমস ডেস্ক : বাংলাদেশে একসময় ঢাকার সঙ্গে দেশের উত্তরাঞ্চলের রেল যোগাযোগ ব্যবস্থা ছিলো খুবই নাজুক। এমন সংকটময় সময় যোগাযোগ ব্যবস্থার উন্নতিতে চালু করা হয় বাংলাদেশের প্রথম রেলওয়ে ফেরী। ১৯৩৮ সালে এই রেলওয়ে..

মডেলের শরীরের ওপর খাবার পরিবেশন

পদ্মাটাইমস ডেস্ক : অতিথি আপ্যায়নে সুস্বাদু খাবারের পাশাপাশি খাবার পরিবেশনও বেশ গুরুত্বপূর্ণ একটি বিষয়। খাবার পরিবেশনের বিভিন্ন প্রথা বা প্রচলন থাকলেও দিন দিন যুক্ত হচ্ছে নতুন নতুন ভাবনা। এমনই একসময়ের ভাবনা..

উপরে