নিউজিল্যান্ডের দ্বীপে হঠাৎ অগ্ন্যুৎপাতে নিহত ৫

নিউজিল্যান্ডের দ্বীপে হঠাৎ অগ্ন্যুৎপাতে নিহত ৫

প্রকাশিত: ০৯-১২-২০১৯, সময়: ১৭:৪৭ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : নিউজিল্যান্ডের হোয়াইট আইসল্যান্ডে সোমবার এক আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাতের ঘটনায় কমপক্ষে পাঁচজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো বহু মানুষ। ঘটনাস্থলে এখনও আটকা পড়েছেন আরো ২৪ জনের বেশি মানুষ। সোমবার স্থানীয় দুপুর ২টা ১১ মিনিটে হঠাৎ করেই নর্থ আইসল্যান্ডের ওই আগ্নিয়গিরি থেকে লাভা লাভা উদগিরণ হতে শুরু করে। এ সময় ওই দ্বীপে প্রায় ১০০ জনের মতো পর্যটক অবস্থান করছিলেন। আগ্নেয়গিরি থেকে উদগিরিত ছাই আকাশে কয়েক হাজার ফুট উঁচুতে ছড়িয়ে পড়ে।

অগ্ন্যুৎপাতের পরপরই শুরু হয় উদ্ধার তৎপরতা। ইতিমধ্যে দেশটির জনপ্রিয় পর্যটন কেন্দ্র হোয়াইট আইসল্যান্ড থেকে ২৩ জনকে উদ্ধার করা হয়েছে। এখনও সেখানে আরো ২৪ জনের বেশি পর্য আটকা পড়ে আছেন বলে জানিয়েছে রয়টার্স।

হোয়াইট দ্বীপটি উত্তর দ্বীপের পূর্ব উপকূল থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে অবস্থিত। আগ্নেয়গিরিবিদরা জানান, এর থেকে উদগিরিত ছাই বাতাসে ১২শ ফুট উঁচুতে ছড়িয়ে পড়ছে।

এদিকে ঘটনাস্থলে আটকা পড়াদের উদ্ধারে আশার বাণী শুনিয়েছেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন। সোমবার এক বিবৃতিতে তিনি বলেন, ‘আমরা জানি যে এই সময় এই দ্বীপে বা তার চারপাশে নিউজিল্যান্ড ও বিদেশ থেকে আগত প্রচুর পর্যটক অবস্থান করছিলেন। তাদের নিরাপত্তা নিয়ে তাদের পরিজনেরা প্রচুর উদ্বেগ ও উৎকণ্ঠায় রয়েছেন। আমি তাদের আশ্বস্ত করে বলতে পারি, এসব পর্যটকদের উদ্ধারে পুলিশ সর্বাত্মক চেষ্টা করছে।’

উপরে