‘বিয়ে অনিশ্চিত জেনেও যৌন সম্পর্ক করলে সেটা ধর্ষণ নয়’

‘বিয়ে অনিশ্চিত জেনেও যৌন সম্পর্ক করলে সেটা ধর্ষণ নয়’

প্রকাশিত: ২২-০৮-২০১৯, সময়: ১৮:২১ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : সম্পর্ক বিয়ে পর্যন্ত নাও গড়াতে পারে, এই কথা জেনেও যদি কোনও মহিলা শারীরিক সম্পর্কে স্বেচ্ছায় লিপ্ত থাকেন, তাহলে পরে বিয়ে না হলে ধর্ষণের অভিযোগ আনতে পারেন না তিনি। একটি মামলার রায় দিতে গিয়ে এই কথা জানাল ভারতীয় সুপ্রিমকোর্ট। সব জেনেশুনেই শারীরিক সম্পর্ক বজায় রাখলে পুরুষটির বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনা যাবে না বলে জানিয়ে দিল দেশটির শীর্ষ আদালত।

জানা গেছে, ভারতের আধা-সামরিক বাহিনী সিআরপিএফ-এর ডেপুটি কম্যান্ড্যান্টের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনেন সেলস ট্যাক্সের অ্যাসিসট্যান্ট কমিশনার। ছয় বছর ধরে তাঁদের মধ্যে সম্পর্ক ছিল এবং একাধিকবার তাঁরা পরস্পরের বাড়িতে রাত কাটিয়েছেন।

সুপ্রিম কোর্টের বিচারপতি ডিওয়াই চন্দ্রচুড় এবং বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায় বলেন, এর থেকে স্পষ্ট যে দুজনের সম্মতিতেই শারীরিক সম্পর্ক হয়। ওই মহিলাকে যে তিনি বিয়ে করতে পারবেন না তা আগেই জানিয়ে দিয়েছিলেন সিআরপিএফ-এর ডেপুটি কম্যান্ড্যান্ট। তারপরেও তাঁদের মধ্যে সম্পর্ক বজায় ছিল।

২০১৬ সালে অন্য এক মহিলার সঙ্গে ওই ব্যক্তির বিয়ে ঠিক হওয়ায় তাঁর বিরুদ্ধে ধর্ষণের মামলা দায়ের করেন সেলস ট্যাক্সের অ্যাসিসট্যান্ট কমিশনার। ওই মহিলার আনা অভিযোগ খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট।

উপরে