কাশ্মীরে চলছে গুলি, নিহত ২

কাশ্মীরে চলছে গুলি, নিহত ২

প্রকাশিত: ২১-০৮-২০১৯, সময়: ১৩:২০ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : ভারত অধিকৃত কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেয়ার পর সোমবার কারফিউ শিথিল করেছে ভারত সরকার। কিছু কিছু স্থানে টেলিফোন যোগাযোগ চালু হয়েছে বলেও দাবি করেছে প্রশাসন। এরই মধ্যে ভারত বিরোধী আন্দোলনে উত্তপ্ত হয়ে উঠেছে কাশ্মীর। কাশ্মীরের বিদ্রোহীদের সঙ্গে নতুন করে শুরু হওয়া লড়াইয়ে এক পুলিশ সদস্যসহ দুইজন নিহত হয়েছে বলে জানা গেছে। বরাবরের মতোই নিহত কাশ্মীরিকে ‘জঙ্গি’ বলে আখ্যা দিয়েছে ভারতীয় সেনা ও সংবাদ মাধ্যমগুলো।

স্থানীয় সংবাদ মাধ্যম জানায়, মঙ্গলবার রাত থেকেই জম্মু-কাশ্মীরের বারামুলায় সেনাবাহিনি আর তথাকথিত জঙ্গিদের মধ্যে গুলি বিনিময় চলছিল। বুধবার সকালে সেনার গুলিতে এক কাশ্মীরি নিহত হয়। ওই এলাকায় এখনও গোলাগুলি চলছে বলে জানা গেছে।

গোপন সূত্রে খবর পেয়ে মঙ্গলবার রাতেই দু’জন স্বাধীনতাকামীর সন্ধানে বারামুলায় জম্মু-কাশ্মীরের পুলিশের সঙ্গে মিলে যৌথ অভিযান চালায় ভারতীয় সেনারা ।

এক ভারতীয় সংবাদ মাধ্যমের দাবি, ভারতীয় সেনাদের দেখেই গুলি চালাতে শুরু করে বিদ্রোহীরা। পাল্টা জবাব দেয় যৌথবাহিনী। রাতভর বিক্ষিপ্তভাবে গুলি বিনিময়ের পর বুধবার ভোর ৫টা নাগাদ থেকে ফের লাগাতার বন্দুকযুদ্ধ শুরু হয়। এই সময় প্রাণ হারান জম্মু-কাশ্মীরের এক পুলিশ কর্মকর্তা। এরপরই যৌথবাহিনিীর পাল্টা গুলিতে নিহত হন এক কাশ্মীরি বিদ্রোহী।

সূত্রের খবর, বারামুলার এই অভিযানে প্রচুর অস্ত্রশস্ত্র আর গোলাবারুদ উদ্ধার হয়েছে। গোটা এলাকা কড়া নিরাপত্তার বলয়ে মুড়ে ফেলা হয়েছে। জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের পর এটাই উপত্যকায় সেনা-বিদ্রোহী সংঘর্ষের প্রথম ঘটনা।

উপরে