মালয়েশিয়ায় ডেঙ্গুতে ১১৩ জনের মৃত্যু

মালয়েশিয়ায় ডেঙ্গুতে ১১৩ জনের মৃত্যু

প্রকাশিত: 11-08-2019, সময়: 11:28 |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : মালয়েশিয়ায় মশাবাহিত রোগ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১১৩ জনের মৃত্যু হয়েছে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। শনিবার দেশটির উপ স্বাস্থ্যমন্ত্রী লি বুন চেই বলেন, যদি মশাবাহিত এই রোগকে নিয়ন্ত্রণে আনা সম্ভব না হয়, তবে বছর শেষে আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছাড়িয়ে যাবে।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, চলতি অগাস্ট মাসের ৩ তারিখের মধ্যে এদের মৃত্যু হয়েছে । গত বছর একই সময়ে দেশটিতে ডেঙ্গু রোগে ৭০ জনের মৃত্যু হয়েছিল। চলতি বছরের শুরু থেকে আগস্টের প্রথমদিক পর্যন্ত মালয়েশিয়ায় ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ছাড়িয়ে গেছে। শহরাঞ্চলেই ৭০ শতাংশেরও বেশি লোক আক্রান্ত হয়েছে।

উপ স্বাস্থ্যমন্ত্রী বলেন, ডেঙ্গু মহামারী থেকে রেহাই পেতে তারা বিভিন্ন উপায়ে চেষ্টা করছেন। এক্ষেত্রে মশা প্রজননের কেন্দ্রগুলো ধ্বংস করছেন তারা।

তিনি বলেন, ফিলিপিন্সে ডেঙ্গু টিকা ব্যবহার করা হয়েছে। কিন্তু মৃত্যুর সংখ্যা বেশি হওয়ায়ও পরবর্তী সময়ে তা প্রত্যাহার করে নেয়া হয়েছে। বিমান ভ্রমণ স্বাভাবিক হওয়ায় এই রোগের সংক্রমণ বেশি হচ্ছে।

বিশ্বব্যাপী ডেঙ্গু রোগে আক্রান্তের সংখ্যা ২০১৭-২০১৮ সালে হ্রাস পেয়েছিল, কিন্তু ২০১৯ সালে রোগটির প্রকোপ হঠাৎ বৃদ্ধি পেয়েছে। চলতি বছর বিশেষভাবে অস্ট্রেলিয়া, বাংলাদেশ, কম্বোডিয়া, চীন, লাওস, মালয়েশিয়া, ফিলিপিন্স, সিঙ্গাপুর ও ভিয়েতনামে ডেঙ্গুর প্রকোপ বেশি লক্ষ্য করা যাচ্ছে।

উপরে