খাশোগির আসল খুনির বিষয়ে বলতে চায় না যুক্তরাষ্ট্র

খাশোগির আসল খুনির বিষয়ে বলতে চায় না যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ০৯-০২-২০১৯, সময়: ২২:৩১ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : খাশোগির আসল খুনি কে এ বিষয়ে স্পষ্ট কিছু বলতে অস্বীকার করেছে ট্রাম্প প্রশাসন। এ বিষয়ে করা মার্কিন কংগ্রেসের আবেদনটি খারিজ করে দিয়েছে ট্রাম্প প্রশাসন। গত অক্টোবরে সিনেটররা মার্কিন কংগ্রেসে খাশোগির আসল খুনি কে এবং এ বিষয়ে বিস্তারিত জানতে একটি আবেদন করেন।

হোয়াইট হাউসের উচ্চতর এক কর্মকর্তা জানিয়েছেন, প্রেসিডেন্ট আবেদনটি খারিজ করার ক্ষমতা রাখেন।

বিগত বছরের ২ অক্টোবর ইস্তান্বুলের সৌদি কনস্যুলুটে প্রবেশ করার পর সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা করা হয়।

ওয়াশিন পোস্টের লেখক জামাল খাশোগি সৌদি সরকারের সমালোচক ছিলেন এবং এ ব্যাপারে তার অবস্থান ছিল অনমনীয়। হত্যার পর খাশোগির লাশকে টুকরো টুকরো করা হয়। এ ব্যাপারে স্পষ্ট করে কিছুই জানায়নি সৌদি সরকার।

এর আগে মার্কিন গোয়েন্দা বিভাগ জানিয়েছে, এমন অপারেশনের জন্য সৌদি সংস্থাগুলোর যুবরাজের অনুমতি নিতে হয়। কিন্তু সৌদি সরকার বলেছে, এ কাজটি যারা করেছে তারা যুবরাজের নির্দেশনায় চলেন না।

ট্রাম্প প্রশাসন এ বিষয়ে মার্কিন কংগ্রেসের আবেদনটি খারিজ করে জানিয়েছে ,প্রেসিডেন্ট এ আবেদন বাতিল করতে পারেন।

তবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সিনেটরদের খাশোগি হত্যার তদন্তের বিষয়ে অবহিত করেছেন। তবে তাদের দাবি অনুযায়ী খাশোগির আসল খুনি সম্পর্কে জানাননি তিনি। মার্কিন কর্তৃপক্ষ খাশোগি হত্যার বিষয়ে সৌদি বাদশাহর সাবেক উপদেষ্টা সউদ আল কাহানিসহ ১৭ সৌদি কর্মকর্তাকে শাস্তি দিয়েছে। খাশোগি হত্যায় জাতিসংঘের অভিযোগসহ বিভিন্ন প্রমাণ থাকা সত্ত্বেও সৌদি যুবরাজকে অভিযুক্ত না করায় কংগ্রেসের সিনেটররা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করছেন।

উপরে