চলে গেলেন পাকিস্তানের প্রবীণ টেস্ট ক্রিকেটার

চলে গেলেন পাকিস্তানের প্রবীণ টেস্ট ক্রিকেটার

প্রকাশিত: ৩১-১২-২০১৬, সময়: ১৫:২৬ |
Share This

পদ্মা টাইমস ডেস্ক : পাকিস্তানের প্রাক্তন টেস্ট ক্রিকেটার ইমতিয়াজ আহমেদ আর নেই। দেশটির জীবিত টেস্ট ক্রিকেটারদের মধ্যে তিনি ছিলেন সবচেয়ে বেশি বয়সি।
শনিবার লাহোরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ইমতিয়াজ আহমেদ। পাঁচ দিন বেঁচে থাকলে ৮৯ বছরে পা রাখতেন তিনি।
দীর্ঘদিন বক্ষব্যধিতে ভুগছিলেন ইমতিয়াজ আহমেদ। ১৯৫২ সালে পাকিস্তান ও ভারতের মধ্যকার অভিষেক টেস্ট খেলেন তিনি। শুরুর দিকে পাকিস্তানের ক্রিকেটীয় সাফল্যে ইমতিয়াজ আহমেদের অবদান অনেক।
লাহোর কলেজের শিক্ষার্থী ছিলেন ইমতিয়াজ আহমদে। পাকিস্তানের হয়ে ৪১ টেস্টে ২৯ গড়ে ২০৭৯ রান করেন তিনি। শুরুর দিকে ব্যাটসম্যান হিসেবে খেললেও চতুর্থ টেস্টে উইকেটরক্ষক হিসেবে একাদশে জায়গা পান ইমতিয়াজ।
১৯৬২ সালে অবসরের আগ পর্যন্ত উইকেটের পেছনে দায়িত্ব পালন করেন ইমতিয়াজ। উইকেটকিপার হিসেবে ৭৭টি ক্যাচ ও ১৬টি স্টাম্পিং আছে তার। হুকশটের জন্য বিশেষ খ্যাতি পান তিনি। ১৯৫৪ সালে প্রথম শ্রেণির ক্রিকেটে ইংল্যান্ডে এক সেশনে ১০০০ রান ও ১০০ ডিসমিসালের রেকর্ড গড়েন তিনি।
১৯৫৫ সালের ২৬ অক্টোবর নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে ২০৯ রানের ইনিংস খেলে বিশ্বের ক্রিকেটভক্তদের নজরকাড়েন ইমতিয়াজ আহমেদ। দেশ বিভাগের আগে ঢাকায় পাঁচটি টেস্টও খেলেছিলেন তিনি।
অবসরের পর ১৩ বছর পাকিস্তান ক্রিকেট দলের নির্বাচক হিসেবে দায়িত্ব পালন করেন ইমতিয়াজ। অনূর্ধ্ব-১৯ দলের কোচ হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। সবশেষ ২০০৫ থেকে ২০০৮ সাল পর্যন্ত পাকিস্তান নারী ক্রিকেট দলের সঙ্গে কাজ করেন ইমতিয়াজ আহমেদ।
দক্ষিণ আফ্রিকার জন ওয়াটকিন্স এখনো সবচেয়ে বেশি বয়সি ক্রিকেটার। প্রোটিয়া এ ক্রিকেটার ১৯২৩ সালের ১০ এপ্রিল জন্মগ্রহণ করেন। তার বয়স ৯৩ বছর ২৬৫ দিন। এরপর আছেন ইংল্যান্ডের ডন স্মিথ। তার বয়স ৯৩ বছর ২০০ দিন। ওয়েস্ট ইন্ডিজের রয় মিলারের বয়স ৯২ বছর ৭ দিন।

উপরে