সিঁড়ি দিয়ে হেঁটে ওঠা-নামার যত উপকারিতা

সিঁড়ি দিয়ে হেঁটে ওঠা-নামার যত উপকারিতা

প্রকাশিত: ১১-০১-২০২০, সময়: ১৮:২৩ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : সুস্থ থাকতে চাই আমরা সবাই। কিন্তু চাইলেই তো আর সুস্থ থাকা সম্ভব না, তার জন্য কয়েকটি নিয়ম মানা জরুরি। সেই সব নিয়মের মধ্যে প্রধান হলো স্বাস্থ্যকর খাবার খাওয়া এবং নিয়মিত ওয়ার্ক আউট করা।
প্রতীকী ছবি

এখনকার দিনে ব্যস্ত জীবনে আলাদা করে ওয়ার্ক আউটের জন্য সময় বের করা বেশ কঠিন। সেক্ষেত্রে দৈনন্দিন জীবনেই সামান্য কয়েকটি পরিবর্তন আনতে পারলে ফিট থাকা কঠিন কাজ না। তার মধ্যেই অন্যতম হলো লিফট বা এসক্যালেটরের অভ্যাস ভুলে সিঁড়ি ভেঙে হাঁটাচলা করা।

সিঁড়ি দিয়ে ওঠা-নামার কয়েকটি উপকারিতা জেনে নেয়া যাক: সিঁড়ি দিয়ে ওঠা ভালো একটি কার্ডিয়োভাস্কুলার একসারসাইজ। নিয়মিত সিঁড়ি ওঠার অভ্যাস থাকলে হৃদরোগের আশঙ্কা কমে। এছাড়া সিঁড়ি দিয়ে ওঠানামা করলে উচ্চরক্তচাপ এবং ডায়াবেটিসের ঝুঁকিও কমে যায়। সিঁড়ি দিয়ে বারবার ওঠানামা করলে মেটাবলিজম রেট বাড়ে, যা ওজন কমাতে সাহায্য করে।

লিফটের বদলে সিঁড়ি দিয়ে ওঠা বা গাড়ি একটু দূকে পার্ক করে কিছুটা পথ হেঁটে অফিস যাওয়া ফাংশনাল অ্যাক্টিভিটির মধ্যে পড়ে। এগুলো আপনার জয়েন্ট ভালো রাখতে সাহায্য করে।

প্রতিদিন অন্তত আটতলা পর্যন্ত হেঁটে উঠতে পারলে কম বয়সে মৃত্যুর আশঙ্কা অনেকটাই এড়ানো যায়। প্রতিদিন সাত মিনিট করে সিঁড়ি ভাঙতে পারলে হার্ট অ্যাটাকের আশঙ্কা ৩৩% কমে।

সিঁড়ি দিয়ে ওঠানামা করলে অস্টিওরপোরোসিসের আশঙ্কাও কমানো যায়। যে কোনও রকমের ফিজিক্যাল অ্যাক্টিভিটি আমাদের শরীরের সঙ্গে মনও ভালো রাখতে সাহায্য করে। সিঁড়ি ভাঙার ফলে আমাদের মানসিক স্বাস্থ্যও ভালো থাকে। সিঁড়ি দিয়ে ওঠানামা করলে আপনার হার্টের পাশাপাশি ফুসফুসও ভালো থাকবে। ফলে ফুসফুসের কাজ করার ক্ষমতা বাড়ে।

Leave a comment

উপরে