রাতে ফল খাওয়া কি ঠিক?

রাতে ফল খাওয়া কি ঠিক?

প্রকাশিত: ০৩-১১-২০১৯, সময়: ১৭:২৫ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : ঘুমানোর আগে ফল খাওয়া ঠিক কিনা তা নিয়ে অনেক ধরনের কথা প্রচলিত আছে। কারও কারও মতে, ঘুমানোর আগে ফল খেলে ঘুম এবং হজমের সমস্যা হয়। কারও কারও মতে, কোনো কোনো ফল খেলে রাতের ঘুম ভালো হয়।

আয়ুর্বেদ চিকিৎসা অনুযায়ী, ঘুমানোর অন্তত তিন ঘণ্টা আগে রাতের খাবার খাওয়া উচিত। সেই সঙ্গে ভারী খাবার এবং ফল খাওয়ার সমযের মধ্যে একটা দুরত্ব থাকা জরুরি। তা না হলে হজমে সমস্যা হতে পারে।

আয়ুর্বেদ চিকিৎসা আরও বলছে, প্রোটিন এবং ফাইবার সমৃদ্ধ খাবারগুলি হজম হতে অনেক বেশি সময় লাগে। সেই সঙ্গে হজমের জন্য গ্যাস্ট্রিক রসেরও প্রয়োজন হয়। ফলে ফাইবারের পরিমাণ বেশি থাকায় সবসময় সকালে খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

বিশেষজ্ঞদের মতে, ঘুমাতে যাওয়ার ঠিক আগ মূহুর্তে যেকোন ধরনের খাবার খাওয়া থেকেই বিরত থাকা উচিত। শরীর যখন বিশ্রাম নেওয়ার জন্য প্রস্তুত হয় ঠিক সে সময় ফল খেলে শরীরে শর্করার পরিমাণ বেড়ে যেতে পারে, শক্তিও বেড়ে যেতে পরে। এটি ডায়াবেটিস রোগীদের জন্য ক্ষতিকর। এতে ওজন বাড়ারও ঝুঁকি থাকে।

তবে বিশেষজ্ঞরা এটাও বলছেন, যদি কোনো ব্যক্তি ডায়েটে থাকেন এবং খুব বেশি ক্ষুধার্ত হন তাহলে ঘুমানোর আগে অল্প শর্করাযুক্ত একটি বা দুটি ফল খেতে পারেন।

বিশেষজ্ঞরা জানান, অন্য খাবারের সাথে ফল যুক্ত করলে ডায়াবেটিস রোগীদের জন্য সেটা ঝুঁকিপূর্ণ হতে পারে। এছাড়া শুধু ফল খাওয়ার চেয়ে তা যদি প্রোটিন, ফাইবার এবং চর্বিযুক্ত উচ্চমাত্রার অন্যান্য খাবারের সঙ্গে খাওয়া হয় তাহলে রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধি পেতে পারে।

Leave a comment

উপরে