পাকা পেঁপের বীজ লিভার ভাল রাখতে সাহায্য করে

পাকা পেঁপের বীজ লিভার ভাল রাখতে সাহায্য করে

প্রকাশিত: 28-10-2019, সময়: 19:14 |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : হজমের সমস্যা সমাধানে পেঁপে অত্যন্ত কার্যকরী।এটি ত্বকের জন্যও উপকারী।পেঁপেতে প্রচুর পরিমাণে ভিটামিন সি আর ই থাকায় এটি কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে ভূমিকা রাখে।পেঁপের মতো এর বীজও খুবই উপকারী এবং পুষ্টিগুণে ভরপুর।পেঁপের বীজ খেলে যেসব উপকারিতা পাওয়া যায়-

১. শরীরের বিপাক প্রক্রিয়াকে স্বাভাবিক রাখতে সাহায্য করে পেঁপের বীজ।

২. ডেঙ্গু জ্বর প্রতিরোধে পেঁপে খুবই কার্যকরী।এই জ্বরে আক্রান্ত হলেই শরীরের প্লেটলেটের সংখ্যা কমতে শুরু করে। এই সময় নিয়মিত পেঁপে বীজ এবং পেঁপে পাতা খেতে পারলে প্লেটলেট আবারও স্বাভাবিক মাত্রায় ফিরে আসে।

৩. লিভারের সমস্যা দূর করতেও পেঁপের বীজ উপকারী। এটি খেতে পারলে দ্রুত উপকার পাওয়া যায়। বিশেষজ্ঞদের মতে, সামান্য পানি আর দইয়ের সঙ্গে পেঁপে বীজ মিশিয়ে নিয়মিত খেতে পারলে লিভার ভাল থাকে।

৪. নারীদের পিরিয়ড চলাকালীন সময়ে তীব্র ব্যথা উপশমের জন্য পেঁপের বীজ অত্যন্ত কার্যকরী। এ সময় পেঁপে বীজের সঙ্গে ১ চামচ মধু মিশিয়ে খেতে পারলে ব্যথা অনেক কম বোধ হবে।

৫. পেঁপের বীজ আর পাতা বেটে ফেস প্যাক বানিয়ে মুখে লাগাতে পারেন। ঘনত্ব কমাতে এর সঙ্গে সামান্য পানিও মিশিয়ে নিতে পারেন। মিশ্রণটি মুখে লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। সপ্তাহে অন্তত ২ থেকে ৩ দিন এমন করতে পারলে তৈলাক্ত ত্বক আর ব্রণ-ফুসকুড়ির সমস্যা থেকে সহজে মুক্তি পাওয়া যায়।

৬. পেঁপে বীজে থাকা প্রোটিওলাইটিক নামের উৎসেচক শরীরের ক্ষতিকর নানা জীবাণু ধ্বংস করতে সাহায্য করে।

Leave a comment

উপরে