বিনামূল্যে চিকিৎসাসেবা দিচ্ছে রাজশাহী সিটি হাসপাতাল

বিনামূল্যে চিকিৎসাসেবা দিচ্ছে রাজশাহী সিটি হাসপাতাল

প্রকাশিত: ০৪-১০-২০১৯, সময়: ২৩:৫২ |
Share This

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী সিটি হাসপাতালে সপ্তাহে তিনদিন গরিব রোগীরা পাচ্ছেন সম্পন্ন বিনামূল্যে চিকিৎসাসেবা। তাও একজন দুই নয়। গড়ে প্রতিদিন অন্তত ৬০ থেকে ৭০ জন রোগীকে বিনামূল্যে চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে এই হাসপাতালে। এতে স্বাভাবিক দিনের চেয়ে বিনামূল্যে চিকিৎসা পেতে ভিড় বাড়ছে গরিব রোগীদের। আবার চিকিৎসাসেবার মান বৃদ্ধি হওয়া এলাকার সাধারণ মানুষের মাঝে আস্থায় এসেছে হাসপাতালটি।

সিটি করপোরেশন থেকে লিজ নিয়ে নতুন আঙ্গিকে আধুনিক চিকিৎসা সেবাও দিচ্ছে হাসপাতালটি। এখানে যোগ দিয়েছেন অভিজ্ঞ চিকিৎসকও। সেলট্রন নামের একটি কোম্পানী এ হাসপাতালটি লিজ নিয়েছেন তিন বছরের জন্য।

সিটি হাসপাতালের জেনালের ব্যবস্থাপক আনোয়ার হোসেন জানান, হাসপাতালটির সপ্তাহে তিনদিন বিনামূল্যে চিকিৎসাসেবা দেয়া হচ্ছে গরিব রোগীদের। তবে বিনামূল্যের চিকিৎসা নিতে মধ্যবিত্ত পরিবার থেকেও রোগীরা আসেন। আমরা তাদেরকেও ফিরিয়ে দেয় না। সবাই ওইদিন বিনামূল্যে চিকিৎসা পান। এর মধ্যে প্রতি সোমবার শিশু বিভাগে, মঙ্গলবার গাইনী ও বুধবার ডেন্টাল চিকিৎসা প্রদান করা হয় বিনামূল্যে।

এদিকে, হাসপাতালটির বাইরের পরিবেশে যেমন এসেছে চাকচিক্য, তেমনি ভেতরের পরিবেশও বেশ পরিস্কার-পরিচ্ছন্ন। হাসপাতালটিতে ঢুকতে অর্ভথ্যনা কক্ষে প্রয়োজনীয় পরামর্শ ও চিকিৎসকের বিষয়ে সব ধরনের দেওয়া হচ্ছে রোগীদের। আর ভেতরের ডাক্তারদের বিভিন্ন রোগীদের চিকিৎসা দিতে দেখা গেছে।

সিটি হাসপাতাল কর্তৃপক্ষের দেওয়া তথ্য মতে, এখানে বিনামুল্যের পাশাপাশি স্বল্পমূল্যে আন্তর্জাতিক মানের যেসব সেবা দেওয়া হচ্ছে সেগুলোর মধ্যে রয়েছে, জরায়ু ক্যান্সার পরীক্ষা, থ্রি ডি আল্ট্রাসোনোগ্রাম, নরমাল ডেলিভারি, সিজারিয়ান ডেলিভারি, অ্যাপেন্ডিসাইটিস সার্জারি, ১২ চ্যানেল ইসিজি, সার্জারি, পিত্তথলি সার্জারি, হল্টার মনিটরিং, রক্ত পরীক্ষা, হার্টের মনিটরিং, ইটিটি, ইকো, হার্নিয়া, টনসিল, সিস্ট ও এক্সরে করা হচ্ছে।

হাসপাতালে নয়টি বিভাগের মাধ্যমে চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। সেগুলো হলো- গাইনি, কিডনি, দন্ত, মেডিসিন, ডায়াবেটিক, শিশু, চর্ম ও যৌন, হৃদরোগ। তবে দ্রুত চক্ষু রোগীদের চিকিৎসা দেওয়া হবে। এই লক্ষ্যে চিকিৎসদের সঙ্গে কথা শেষ করেছে কর্তৃপক্ষ।

জানা গেছে, অব্যাহত লোকসানের মুখে সম্প্রতি রাজশাহী সিটি করপোরেশন তাদের এই হাসপাতালটি তিন বছরের জন্য লিজ দেয়। এরপর থেকে সেলট্রন নামের একটি কোম্পানী এখানে চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছে নগরবাসীকে। রাজশাহী নগরীর গরিব রোগীদের অন্যতম ভরসার জায়গায় ফিরছে এই হাসপাতালটি।

উপরে