ওজন কমাতে আর অন্ধত্ব প্রতিরোধে বিকল্প নেই আনারসের

ওজন কমাতে আর অন্ধত্ব প্রতিরোধে বিকল্প নেই আনারসের

প্রকাশিত: ২৯-০৮-২০১৯, সময়: ১৫:৩৩ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : বিয়ে বাড়িতে আনারসের চাটনি প্রায় উঠেই যেতে বসেছে। বাড়িতেও গোটা আনারস কেটে-কুটে চোখ ছাড়িয়ে একসাথে খেতে বসার রেওয়াজও প্রায় উঠে যেতে বসেছে। অথচ এই আনারস খেতেই যে শুধু সুস্বাদু তা নয়, এর হাজারটা গুণের মধ্যে অন্যতম গুণ হল, ওজন কমাতেও এর জুড়ি মেলা ভার। তাই চলুন জেনে নেওয়া যাক আনারসের আর কী উপকারিতা রয়েছে।

১. আনারসে রয়েছে ব্রোমেলিন যা আমাদের হজমশক্তিকে উন্নত করে। তাই মাঝে মধ্যে আনারস খেলে আমাদের হজমশক্তি বাড়তে বাধ্য।

২. আনারসে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ম্যাঙ্গানিজ রয়েছে। যে ক্যালসিয়াম আমাদের হাড়ের গঠনের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। আর ম্যাঙ্গানিজ হাড়কে মজবুত করে তোলে।

৩. আনারসে থাকা ভিটামিন-এ এবং ভিটামিন-সি, ক্যালসিয়াম, পটাসিয়াম, ফসফরাস আমাদের শরীরের পক্ষে খুবই উপকারি। তাই প্রতিদিন নির্দিষ্ট পরিমাণে আনারস খেলে আমাদের শরীরে আর অপুষ্টি সংক্রান্ত কোনও রোগ দেখা দেবে না।

৪. আনারস আমাদের শরীরের ওজন কমাতে সাহায্য করে। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। আনারসে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। অন্যদিকে ফ্যাট রয়েছে অনেক কম। তাই ওজন কমাতে চাইলে আনারস খান। সকালে কিছু খেয়ে কিংবা দুপুরে খাওয়ার পরে আনারস খাওয়া যেতে পারে। এছাড়াও স্যালাডে আনারস বা আনারসের জুস খুবই উপকারি।

৫. গবেষণায় দেখা গিয়েছে, আনারস আমাদের ম্যাক্যুলার ডিগ্রেডেশন রোগ থেকে রক্ষা করে। এই রোগে আমাদের চোখের রেটিনা নষ্ট হয়ে যায়। ফলে ধীরে ধীরে আমরা অন্ধ হয়ে যাই। আনারসের বিটা ক্যারোটিন এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ৩০ শতাংশ পর্যন্ত কমিয়ে দেয়। ফলে আমাদের চোখ সুস্থ থাকে।

৬. আনারসে উপস্থিত ক্যালসিয়াম দাঁতের পক্ষে খুব উপযোগী। মাড়ির যেকোনও সমস্যায় ক্যালসিয়াম খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়াও, প্রতিদিন আনারস খেলে বিভিন্ন রকম জীবাণুর আক্রমণ থেকে দাঁত রক্ষা পায়।

Leave a comment

উপরে