রাজশাহীতে ডেঙ্গু পরীক্ষার হিড়িক

রাজশাহীতে ডেঙ্গু পরীক্ষার হিড়িক

প্রকাশিত: ০৩-০৮-২০১৯, সময়: ১৩:৫৫ |
Share This

নিজস্ব প্রতিবেদক : ডেঙ্গুজ¦র নিয়ে রাজশাহীতে বেড়েছে উদ্বেগ। বেড়েছে রাজশাহীর হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে ডেঙ্গু পরীক্ষার চাপ। জ¦র মাথাব্যাথা হলেই মানুষ ছুটছে ডেঙ্গু পরীক্ষার জন্য।

তবে সেই সাথে বেড়েছে নগরবাসীর মধ্যে সচেতনতাও। অনেকেই নিজ বাড়ি পরিষ্কার রাখার জন্য যেমন চেষ্টা করছেন, তেমনি কোনভাবেই যাতে মশায় কামড় দিতে না পারে সেদিকেও বিশেষ গুরুত্ব দিচ্ছেন।

এদিকে, শনিবার দুপুর পর্যন্ত ২৪ ঘন্টায় ১৩ জন রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন। এ সময়ে চিকিৎসা নিয়ে সুস্থ্য হয়ে বাড়ি ফিরেছেন দুইজন। বর্তমানে এ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৬৩ জন। এ পর্যন্ত এ হাসপাতালে ভর্তি হয়েছেন ১২৪ জন। আর চিকিৎসা নিয়ে সুস্থ্য হয়েছেন ৬১ জন।

রামেক হাসপাতালের উপ-পরিচালক ডা: সাইফুল ফেরদৌস বলেন, এখন পর্যন্ত রাজশাহীতে যারা ডেঙ্গু রোগের চিকিৎসা নিয়েছেন তাদের সবাই বাহির থেকে আক্রান্ত। আর একজন রোগি পাওয়া গেছে তিনি রাজশাহীতে আক্রান্ত হয়েছেন। তবে ডেঙ্গু নিয়ে এখনো উদ্বেগের কোন কারণ নেই বলে জানান তিনি।

খোঁজ নিয়ে জানা গেছে, সামান্য জ্বর মাথাব্যথা হলে ছুটছেন চিকিৎসকের কাছে। কেউ কেউ আবার ডাক্তারের কাছে না গিয়ে নিজেই পরীক্ষা করতে যাচ্ছেন ডায়াগনস্টিক সেন্টারে। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের বাইরে নামি ডায়াগনস্টিক সেন্টারগুলোতে গত কয়েকদিন ধরে প্রচুর পরীক্ষা করতে দেখা গেছে রোগিদের।

পপুলার ডায়াগনস্টিক সেন্টার রাজশাহী শাখার ব্যবস্থাপক শামীম হোসেন জানান, ডেঙ্গু সনাক্ত করার জন্য এনএসওয়ান এবং আইসিটি ফর ডেঙ্গু (আইজিজি এন্ড আইজিএম) করতে রোগীর চাপ বেড়েছে। এছাড়া সিবিসি পরীক্ষার সংখ্যাও বেড়ে গেছে। বছরের অন্যান্য সময় এনএসওয়ান এবং আইসিটি ফর ডেঙ্গু পরীক্ষা খুবই কম হয়।

তিনি আরও বলেন, শুক্রবারেও পপুলার ডায়াগনস্টিক সেন্টারে এনএসওয়ান পরীক্ষা করিয়েছেন ১০৭ জন। তাদের মধ্যে ৭জনের ডেঙ্গু ধরা পড়েছে। এছাড়া আইসিটি ফর ডেঙ্গু পরীক্ষা করিয়েছেন ৩৩ জন। তাদের মধ্যে ৬ জনের রিপোর্ট পজেটিভ এসেছে। এর আগে বৃহস্পতিবার এখানে ১০৫ জন এনএসএন পরীক্ষা করিয়েছেন তাদের মধ্যে ৫ জনের রিপোর্ট পজেটিভ এসেছে। ওইদিন আইসিটি ফর ডেঙ্গু পরীক্ষা করিয়েছেন ৬৭ জন।

উপরে