জ্বর হলে অবহেলা না করে ডেঙ্গু পরীক্ষার আহ্বান

জ্বর হলে অবহেলা না করে ডেঙ্গু পরীক্ষার আহ্বান

প্রকাশিত: ০৯-০৭-২০১৯, সময়: ১৭:০৪ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : বৃষ্টি ও আবহাওয়ার তাপমাত্রার সঙ্গে ডেঙ্গুর একটা সম্পর্ক রয়েছে মন্তব্য করে জ্বর হলেই অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নিয়ে ডেঙ্গু পরীক্ষার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ড. আবুল কালাম আজাদ। আর উপদ্রব কমাতে দুই সিটি করপোরেশনের প্রতি মশক নিধন কার্যক্রম আরও জোরেশোরে চালানোর আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। আজ মঙ্গলবার সচিবালয়ের স্বাস্থ্য মন্ত্রণালয়ে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে এক সভায় তারা এ আহ্বান জানান।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, জ্বর হলে অনেক সময় সাধারণ জ্বর মনে করি। ডেঙ্গু জ্বরও রোগীর কাছে সাধারণ জ্বর মনে হবে। যে কোনে জ্বর তারা যেন সাধারণ জ্বর মনে না করে, অবহেলা না করে। তারা যেন চিকিৎসকের পরামর্শ নেন এবং পরীক্ষা করেন। যদি ডেঙ্গু পজেটিভ হয় তাহলে ডেঙ্গুর চিকিৎসা করতে হবে।
ডিজি জানান, এবার দুই হাজার ৬২৬ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছিলেন এবং তারা রিলিজ পেয়েছেন। এই মুহূর্তে হাসপাতালে ভর্তি আছেন ৫৫১ জন।

গত ৫ জুলাই হাসপাতালে ভর্তি ছিল ১৮ জন, ৬ জুলাই ১৬৪ জন, ৭ জুলাই ১২৪ জন, ৮ জুলাই ১৩০ জন এবং ৯ জুলাই দুপুর পর্যন্ত ১০৫ জন। ৬ জুলাইয়ের পর সংখ্যা কমলেও ডিজি বলেন, তার মানে এই না যে আগামী দিনগুলোতে কমবে। বৃষ্টি ও আবহাওয়ার তাপমাত্রার সঙ্গে ডেঙ্গুর একটা সম্পর্ক রয়েছে। বৃষ্টির পর তাপমাত্রা বেড়ে যায়। এ ধরনের পরিবেশ ডেঙ্গু মশার বংশ বৃদ্ধির খুব উপযোগী।

উপরে