রাবিতে চারুকলা প্রদর্শনীর উদ্বোধন

রাবিতে চারুকলা প্রদর্শনীর উদ্বোধন

প্রকাশিত: 29-12-2016, সময়: 16:15 |
Share This

নিজস্ব প্রতিবেদক, রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আয়োজিত চারুকলা প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টায় প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর উদ্বোধন করেন প্রখ্যাত কথাসাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হক। শিল্পাচার্য জয়নুল আবেদীনের ১০২ তম জন্মবার্ষিকী উপলক্ষে নয়দিন ব্যাপী এই প্রদর্শনী শুরু হয়।
অনুষ্ঠানে হাসান আজিজুল হক বলেন, ‘মানুষের মনোবৃত্তির অনেক দিক আছে। তার মধ্যে একটি হল সৌন্দর্য পিপাসা। এই পিপাসা থেকেই মানুষের বিশুদ্ধ সৌন্দর্য সৃষ্টির তাড়না জাগে। আর তার প্রকাশ ঘটে আর্টের অন্যতম একটি শাখা চারুকলায়।’
তিনি আরও বলেন, শিল্প কোন বাঁধাধরার বিষয় নয়। শিল্প চর্চা ও অনুভবের বিষয়। আজকের এই প্রদর্শনীর প্রত্যেকটা শিল্পকর্মের প্রধান বিষয় হল সৌন্দর্য। এই ধরণের শিল্প প্রদর্শনী গুলো দর্শনার্থীদের মনে সৌন্দর্য পিপাসা বাড়িয়ে দেয়।
অনুষদের অধিকর্তা অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক সায়েন উদ্দিন আহমেদ, চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের অধ্যাপক ড. আবু তাহের, সহযোগী অধ্যাপক ড. মো. আব্দুস সোবহান।
উদ্বোধন শেষে বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন অতিথিরা। এতে সকল মাধ্যমে শ্রেষ্ঠ পুরষ্কারে মনোনীত হন চিত্রকলা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী নুরে আলম মিয়া।
প্রদর্শনীটি বিশ্ববিদ্যালয়ের চারুকলা ভবনে আগামী ছয় জানুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল দশটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত চলবে। প্রদর্শনীতে তিন বিভাগের ২৮৮ শিক্ষার্থীর মোট ৩৭৯টি শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে।

উপরে