রাত জেগে ফলাফলের জন্য অপেক্ষা করতে হবে না : সিইসি

রাত জেগে ফলাফলের জন্য অপেক্ষা করতে হবে না : সিইসি

প্রকাশিত: ১৯-০৬-২০১৯, সময়: ১৭:০২ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : বগুড়ায় শূন্য আসনে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণের পর আগামী নির্বাচনগুলোতে ইভিএমে ভোটগ্রহণ করা হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

তিনি বলেন, স্থানীয় সরকার নির্বাচনে যতটুকু সম্ভব ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। একই সঙ্গে ভবিষ্যতে সব নির্বাচন ইভিএমের মাধ্যমে হবে। এজন্য আইনগত কাঠামো ও পরিবেশ তৈরি হয়েছে।

বগুড়ায় নির্বাচন উপলক্ষে বুধবার দুপুরে আইন-শৃঙ্খলা বিষয়ক সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন সিইসি কে এম নূরুল হুদা। সভায় নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সিইসি বলেন, ইভিএম নতুন পদ্ধতি হলেও এতে ভোট প্রদান খুবই সহজ। স্বচ্ছভাবে ভোট দেয়া যায়। ভোট শেষে দ্রুত অর্থাৎ এক দেড়-ঘণ্টার মধ্যে ফলাফল দেয়া যায়। আগের মতো রাত জেগে ভোটের ফলাফলের জন্য অপেক্ষা করতে হবে না।

বগুড়ার নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করা হবে না জানিয়ে সিইসি কে এম নূরুল হুদা বলেন, বগুড়ায় নির্বাচনের সুষ্ঠু পরিবেশ বজায় রয়েছে। এ নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন হবে না। তবে বুথগুলোতে ইভিএমের টেকনিক্যাল পার্সন হিসেবে সেনাসদস্যরা থাকবেন। তারা নির্বাচনে দায়িত্ব পালন করবেন না। ইভিএমে কোনো সমস্যা হলে তারা দেখবেন।

বগুড়ায় নির্বাচনী পরিবেশ ভালো উল্লেখ করে তিনি বলেন, এখানকার নির্বাচনী পরিবেশ এবং প্রার্থীদের আচরণবিধি মেনে চলার প্রবণতা অনেক ভালো। সুষ্ঠু পরিবেশ বজায় রাখার সব কৃতিত্ব ভোটার ও প্রার্থীসহ তাদের কর্মী-সমর্থকদের। প্রার্থী ও তাদের কর্মীসহ ভোটাররা যদি নির্বাচনী আচরণবিধি মেনে চলেন, তাহলে নির্বাচনী কর্মকর্তাদের ভার অনেক কমে যায়। এখানে সুষ্ঠু ও প্রতিযোগিতামূলক পরিবেশের মধ্যে নির্বাচন সম্পন্ন হবে বলে আমরা আশা করছি।

বগুড়া জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন রাজশাহী বিভাগীয় কমিশনার নূর উর রহমান। সভায় নির্বাচন কমিশন সচিব মো. আলমগীর হোসেন, বগুড়ার জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ, পুলিশ সুপার আলী আশরাফ ভূঞাসহ র‌্যাব, বিজিবি ও আনসারের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

২৪ জুন বগুড়া-৬ (সদর) শূন্য আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানানো হয়, নির্বাচনে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। এজন্য নির্বাচনী দায়িত্বপ্রাপ্ত সব কর্মকর্তাকে এরই মধ্যে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এমনকি প্রতিটি ভোটকেন্দ্রে ভোটারদেরও ইভিএমে ভোট প্রদান পদ্ধতি সম্পর্কে ধারণা দেয়া হয়েছে। ২২ জুন বগুড়ার প্রতিটি কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ হবে।

১৪১টি কেন্দ্রে ভোটাধিকার প্রয়োগ করবেন ৩ লাখ ৮৭ হাজার ৪৫৮ ভোটার। নির্বাচনে আওয়ামী লীগ-বিএনপি, জাতীয় পার্টিসহ পাঁচটি রাজনৈতিক দল এবং দুই স্বতন্ত্র প্রার্থীসহ সাতজন প্রতিদ্বন্দ্বিতা করবেন।

উপরে