তানোরে আ.লীগে এগিয়ে মামুন, এমরানের বিকল্প কে

তানোরে আ.লীগে এগিয়ে মামুন, এমরানের বিকল্প কে

প্রকাশিত: ১০-০১-২০১৯, সময়: ১৪:৩০ |
Share This

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীর তানোরে একাদশ জাতীয় সংসদ নির্বাচন শেষ হতে না হতেই শুরু হয়েছে উপজেলা পরিষদ নির্বাচনের তোড়জোড়। চেয়ারম্যান ও ভাইস-চেয়ারম্যান পদে একাধিক প্রার্থী হতে দলীয় মনোনয়ন ও সমর্থন পেতে আওয়ামী লীগ ও বিএনপির নেতারা শুরু করেছেন দৌড়ঝাঁপ। ফলে বড় দুদলের একাধিক সম্ভাব্য প্রার্থী নিজের যোগ্যতা যাচাইয়ের জন্য তৎপরতা শুরু করেছেন। তবে বিএনপির নেতারা বলছেন দল যদি নির্বাচনে না যায় তবে তারা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করবে।

আগামি ফেব্রুয়ারি মাসে উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল। আর মার্চে ভোট। এমনটি ধরে মাঠে নির্বাচন নিয়ে তৎপরতা শুরু করেছেন উভয় দলের সম্ভাব্য প্রার্থীরা। এবার প্রথমবারের মত উপজেলা চেয়ারম্যান পদে দলীয় প্রতীকে নির্বাচন হবে। সে ক্ষেত্রে প্রার্থীদের দল থেকে মনোনয়ন নিতে হবে।

নির্বাচনের ঘোষণা আসার পরপরই তানোরে উপজেলা চেয়ারম্যান পদে কে কে প্রার্থী হতে চান তা নিয়ে শুরু হয়েছে আলোচনা। ইতোমধ্যেই অনেকেই দলীয় মনোনয়ন চাওয়ার বিষয়টি জানান দিচ্ছেন। এখন পর্যন্ত চেয়ারম্যান পদে আওয়ামী লীগ থেকে শোনা যাচ্ছে শুধুমাত্র দলের উপজেলা সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মামুনের নাম।

গত নির্বাচনে দলীয়ভাবে নির্বাচন না হলেও এখানে দলীয় সমর্থন পান উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও মুন্ডুমালা পৌরসভার মেয়র গোলাম রাব্বানী। এবার তিনি জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন চেয়ে বঞ্চিত হন। তবে মনোনয়ন চাওয়া নিয়ে স্থানীয় এমপির সঙ্গে বিরোধে জড়িয়ে পড়েন। এবার তিনি উপজেলায় মনোনয়ন পাবেন না এমনটি ধরে নিয়ে উপজেলাতে প্রার্থী হবে না বলে ইতোমধ্যেই তার সমর্থকদের জানিয়ে দিয়েছেন। ফলে স্থানীয় এমপির আস্তাভাজন নেতা হিসেবে পরিচিত উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মামুনের মনোনয়ন অনেকটা নিশ্চিত। তবে মনোনয়ন চাইতে পারেন উপজেলা যুবলীগের সভাপতি ও কলমা ইউনিয়নের চেয়ারম্যান লুৎফর রহমান ময়না।

উপজেলার কামারগাঁ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ফজলে রাব্বি ফরাদ বলেন, ‘‘উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মামুন এবার উপজেলায় মনোনয়ন চাইবেন। তিনি ছাড়াও উপজেলা যুবলীগের সভাপতি লুৎফর রহমান ময়নাও মনোনয়ন চাইতে পারেন। তবে কে মনোনয়ন পাবেন তা নির্ভর করছে স্থানীয় এমপি ও জেলা আওয়ামী লীগের সভাপতি ওমর ফারুক চৌধুরীর উপর। তিনি যে সিদ্ধান্ত দেবেন আমারা সেটি মেনে নিব।’’

আবদুল্লাহ আল মামুন বলেন, ‘‘উপজেলা নির্বাচন কে করবে, কিংবা দল কাকে মনোনায়ন দিবে, সব কিছু নির্ভর করতে স্থানীয় নেতাকর্মীদের মতামত, জেলা আওয়ামী লীগের সভাপতি ও তিনবারের সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী উপর। তাদের মতামতের ভিত্তিতে দলের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রার্থী ঠিক করবেন। যেহেতু দির্ঘদিন যাবত আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত সেহেতু এবার উপজেলা চেয়ারম্যান পদে মনোনয়ন চাইবো।’’ দলীয় মনোনয়ন পেলে জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদি এই তরুণ আওয়ামী লীগ নেতা।

অপরদিকে, বিএনপি থেকে এবার মনোনয়ন চাইবেন বলে শোনা যাচ্ছে চারজনের নাম। এরা হলেন, উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ও তানোর পৌরসভার মেয়র মিজানুর রহমান মিজান, উপজেলার বিএনপির সাবেক সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান মোজ্জাম্মেল হক খাঁন, জেলা বিএনপির সহ-সভাপতি ও উপজেলার সাবেক সাধারণ সম্পাদক সাবেক ইউপি চেয়ারম্যান মফিজ উদ্দিন, মুন্ডুমালা পৌরসভার বিএনপির একাংশের সভাপতি ও সাবেক চেয়ারম্যান মোজাম্মেল হক।

এ উপজেলায় টানা তিনবার উপজেলা চেয়ারম্যান ছিলেন বিএনপি নেতা এমরান আলী। সম্প্রতি তিনি মারা এখানকার সবচেয়ে জনপ্রিয় বিএনপি নেতা। ফলে তার বিকল্প কে হচ্ছেন এ নিয়ে চলছে নানা জল্পনা কল্পনা।

মনোনয়ন প্রত্যাশি উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মফিজ উদ্দিন বলেন, বর্তমান সরকারে ১০ বছর শাসন আমলে একাধিক মামলার আসামি হয়েছি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর থেকে আমিসহ আমার নেতাকর্মীরা মামলা হামলার ভয়ে পালিয়ে বেড়াচ্ছি। বর্তমান প্রেক্ষাপটে আসন্ন উপজেলা নির্বাচনে বিএনপি অংশ নিবে কিনা তা এখনো নিশ্চিত নয়। তবে দল নির্বাচন করলে আমি মনোনয়ন চাইবো।

আওয়ামী লীগ ও বিএনপির নেতারা ছাড়াও এ উপজেলায় চেয়ারম্যান পদে নির্বাচন করতে চান জাতীয় পার্টির নেতারা। সে ক্ষেত্রে এবার উপজেলা জাতীয় পার্টির সভাপতি সামশুদ্দিন হোসেন মনোনয়ন চাইবেন বলে শোনা যাচ্ছে।

সামসুদ্দিন হোসেন বলেন, বিএডিপির চেয়ারম্যান থেকে এলাকার ব্যাপক উন্নয়ন করেছি। এবার উপজেলা চেয়ারম্যান পদে নির্বাচন করতে চাই। আশা করি দলের চেয়ারম্যান এইচএম এরশাদ আমাকে মনোনয়ন দেবেন। দলীয় মনোনয়ন পেলে জয়ের ব্যাপারেও আশাবাদি তিনি।

আরও খবর

  • ওবায়দুল কাদেরকে কেবিনে স্থানান্তর
  • বাগমারায় নদীতে নারীর লাশ
  • গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবি রাজশাহীতেও
  • শিশুরাই উন্নত সোনার বাংলা গড়বে : প্রধানমন্ত্রী
  • স্বাধীনতা দিবসে সড়কে প্রাণ গেল ২ স্কুলছাত্রীর
  • আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস
  • রাজশাহীতে মান্দার যুবকের মৃত্যু নিয়ে রহস্য
  • রাজশাহীতে অধ্যক্ষের বিরুদ্ধে শিক্ষিকা ভাবির গুরুতর অভিযোগ
  • ১ এপ্রিল থেকে সব কোচিং বন্ধ
  • রাজশাহীতে বিদেশী মুদ্রা জাল চক্র, গ্রেপ্তার ৪
  • রাজশাহীতে মাইক্রোবাসে ট্রেনের ধাক্কা, আহত ৪
  • বাংলাদেশ সম্পর্কে বিশ্বের দৃষ্টিভঙ্গি পাল্টে গেছে: হাসিনা
  • অর্থে আটকে গেছে পুঠিয়ার মেধাবী ছাত্র সেলিমের চিকিৎসা
  • তৃতীয় ধাপে উপজেলায় স্বতন্ত্র চেয়ারম্যান ৩৬
  • নির্মাণাধীন ভবনে ছাত্রলীগ নেতার ঝুলন্ত লাশ



  • উপরে