চাঁপাইনবাবগঞ্জের ৩ আসনের নবনির্বাচিত এমপি

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৪; সময়: ৭:১৩ অপরাহ্ণ |
চাঁপাইনবাবগঞ্জের ৩ আসনের নবনির্বাচিত এমপি

কপোত নবী, চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জের ৩টি সংসদীয় আসনেই আবারও নৌকার মাঝি হয়েছেন আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীক এর প্রার্থী বর্তমান ৩ সাংসদ।

রবিবার রাতে ভোট গণণা শেষে বেসরকারিভাবে ঘোষিত ফলাফলে তাদেরকে নির্বাচিত ঘোষণা করা হয়। চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনে ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, চাঁপাইনবাবগঞ্জ-২ (গোমস্তাপুর-নাচোল-ভোলাহাট) আসনে মুহা. জিয়াউর রহমান ও চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনে মো. আব্দুল ওদুদকে বিজয়ী ঘোষণা করেন, জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন।

রবিবার রাতে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে তিনি এই ফলাফল ঘোষণা করেন। সদর আসনে স্বতন্ত্র প্রার্থী অন্য দলের হলেও ২টি আসনেই নৌকার প্রার্থীর মধ্যে প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন আ’লীগেরই দুইজন স্বতন্ত্র প্রার্থী।

ফলাফলে চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন নৌকার প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। এই আসনে মোট কেন্দ্র ১৫৮টি। এই আসনে ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল পেয়েছেন ৭৯ হাজার ৮১২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও শিবগঞ্জ উপজেলার সাবেক চেয়ারম্যান স্বতন্ত্র প্রার্থী সৈয়দ নজরুল ইসলাম ট্রাক প্রতীকে পেয়েছেন ৭২ হাজার ৭০৯ ভোট। সাবেক এমপি গোলাম রাব্বানী কেটলি প্রতীকে পেয়েছেন ২২ হাজার ১২৪ ভোট।

চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে আবারো নির্বাচিত হয়েছেন নৌকার প্রার্থী, বর্তমান সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সভাপতি মুহা. জিয়াউর রহমান। ১৮২টি কেন্দ্রে তিনি পেয়েছেন ১ লক্ষ ১৫ হাজার ৫১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী সাবেক এমপি গোলাম মোস্তফা বিশ্বাস ঈগল প্রতীকে পেয়েছেন ৬৬ হাজার ৪৪৫ ভোট।

চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ মোট ১৭২টি কেন্দ্রে নৌকা প্রতীকে পেয়েছেন ৯১ হাজার ৬০৩ ভোট। প্রতিদ্বন্দ্বী বিএনএম মনোনীত স্বতন্ত্র প্রার্থী মাওলানা আব্দুল মতিন নোঙর প্রতীকে পেয়েছেন ৮৫৪৩ ভোট।

চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনে মোট কেন্দ্র ১৫৮টি কেন্দ্রে নৌকার প্রার্থী ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল পেয়েছেন ৭৯৮১২ ভোট, স্বতন্ত্র প্রার্থী সৈয়দ নজরুল ইসলাম ট্রাক প্রতীকে পেয়েছেন ৭২৭০৯ ভোট, সাবেক এমপি গোলাম রাব্বানী কেটলি প্রতীকে পেয়েছেন ২২১২৪ ভোট, বিএনএফ’র টেলিভিশন প্রতীক ভোট পেয়েছেন ২৯৩৯ ভোট, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট মোমবাতী প্রতীক ভোট পেয়েছেন ৭৫৪ ভোট, জাতীয় পার্টির মোঃ আফজাল হোসেন লাঙ্গল প্রতীক ভোট পেয়েছেন ৭৬৬ ভোট এবং এনপিপি’র মোঃ আব্দুল হালিম আম প্রতীক ভোট পেয়েছেন ৫৩০টি।

চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে আওয়ামীলীগের মনোনীত নৌকার মাঝি মুঃ জিয়াউর রহমান বিশাল ব্যবধানে জয় লাভ করেছে। নাচোল, গোমস্তাপুর ও ভোলাহাটের সহকারী রিটার্নিং অফিসারদের স্বাক্ষরিত তথ্যে জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে মোট ভোটার ৪ লাখ ৩১ হাজার ৩৯। এতে ১ লাখ ৪০ হাজার ৩৩ জন ভোট প্রদান করেন।

চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের (নাচোল, গোমস্তাপুর ও ভোলাহাট) গোমস্তাপুর উপজেলায়-৬৬ হাজার ২৯৯, ভোলাহাট উপজেলায় ১৬ হাজার ১০৪, নাচোল উপজেলায় ৩২ হাজার ৬৫৭ ভোট। মোট ১ লাখ ১৫ হাজার ৫১ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন নৌকা মাঝি মুঃ জিয়াউর রহমান। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মুহাঃ গোলাম মোস্তফা বিশ্বাস পেয়েছেন মোট ৬৬ হাজার ৪৩৭ ভোট। ভোলাহাট উপজেলায় ৮ হাজার ৩১৮ ভোট, গোমস্তাপুর উপজেলায় ৩৭ হাজার ৩৪৮ ভোট, নাচোল উপজেলায় ১৯ হাজার ২৭৮ ভোট। এই আসনে বাংলাদেশ কংগ্রেস ডাব প্রতীকে মোট ভোট পেয়েছে ৯০৭ ভোট। জাতীয় পার্টি লাঙ্গল প্রতীকে মোট ভোট পেয়েছে ১ হাজার ৩০৬ ভোট। বিএনএফ টেলিভিশন মোট ভোট পেয়েছে ৩৩২ ভোট।

চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনে জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ মোট ১৭২টি কেন্দ্রে নৌকা প্রতীকে পেয়েছেন ৯১ হাজার ৬০৩ ভোট। প্রতিদ্বন্দ্বী বিএনএম মনোনীত স্বতন্ত্র প্রার্থী মাওলানা আব্দুল মতিন নোঙর প্রতীকে পেয়েছেন ৮ হাজার ৫৪৩ ভোট। এছাড়া এই আসনে এনপিপি’র মোঃ নাহিদ আহম্মেদ আম প্রতীকে পেয়েছেন ১ হাজার ৪০ ভোট এবং বিএনএফ’র কামরুজ্জামান টেলিভিশন প্রতীকে পেয়েছেন ৮৪১ ভোট।

উল্লেখ্য, সারাদেশের সাথে চাঁপাইনবাবগঞ্জের তিনটি সংসদীয় আসনে শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। চাঁপাইনবাবগঞ্জের ৩টি সংসদীয় আসনের ৫১২টি কেন্দ্রে রবিবার সকাল ৮টায় সকল কেন্দ্রে ভোট গ্রহণ শুরু হয় এবং শান্তিপূর্ণভাবে বিকেল ৪টায় ভোট গ্রহণ শেষ হয়।

কুয়াশাচ্ছন্ন আবহাওয়ায় সকালের দিকে ভোটার উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সাথে সাথে ভোটাররা কেন্দ্রে আসেন তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে। চাঁপাইনবাবগঞ্জের তিনটি সংসদীয় আসনের নৌকার প্রার্থীগণসহ স্বতন্ত্র প্রার্থীরা নিজ নিজ কেন্দ্রে ভোট দেন। জেলার ৩ টি আসনে আওয়ামীলীগ, স্বতন্ত্রসহ ৬টি দলের ১৬ জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করেন। জেলার ৩টি আসনে মোট ভোটার ১৩ লাখ ৪৩ হাজার।

চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তা এ কে এম গালিভ খাঁন জানান, চাঁপাইনবাবগঞ্জের তিনটি সংসদীয় আসনে শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। সব মিলিয়ে নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন হয়েছে। নির্বাচন উৎসবমুখর ও শান্তিপূর্ণ করতে জেলার সেনাবাহিনী, বিজিবি, র‌্যাব, পুলিশ, নির্বাহী ম্যাজিষ্ট্রেট, জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট দায়িত্ব পালন করেন। সার্বিক নিরাপত্তা পরিস্থিতিও ভালো। ভোটাররা স্বতঃষ্ফুর্তভাবে ভোট কেন্দ্রে গিয়ে ভোট দিয়েছেন।

ভোট কেন্দ্র পরিদর্শন করেন চাঁপাইনবাবগঞ্জের পুলিশ সুপার মো: ছাইদুল হাসান পিপিএম-সেবা, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ আনিছুর রহমানসহ অন্যরা। জেলার সকল কেন্দ্রের ভোট গণণা শেষে ফলাফল ঘোষণা করেন চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তা এ কে এম গালিভ খাঁন।

নির্বাচন অফিস সুত্রে জানা যায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৩ টি আসনে ৫টি উপজেলা এবং ৪টি পৌরসভায় ভোটকেন্দ্র: ৫১২ টি। ভোটকক্ষ: ৩০১১ টি (স্থায়ী: ২৮৫৪, অস্থায়ী: ১৫৭), মোট ভোটার: ১৩,৪৫,৩৮৩ জন। এর মধ্যে পুরুষ: ৬,৭৮,৩৩৫ জন, মহিলা: ৬,৬৭,০৪৭ জন, হিজড়া: ১ জন), নির্বাচনী দায়িত্বে রয়েছেন-প্রিজাইডিং অফিসার: ৫১২ জন, সহকারী প্রিজাইডিং অফিসার: ৩০১১ জন, পোলিং অফিসার: ৬০২২ জন।

মোট নির্বাচনি কর্মকর্তা: ৯৫৪৫, আচরণবিধি প্রতিপালনে নিয়োজিত নির্বাহী ম্যাজিষ্ট্রেট: ২০ জন, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট: ৭ জন, ইলেক্টোরাল ইনকোয়ারী কমিটি: ৩ জন, আইন-শৃঙ্খলা রক্ষাকারী সেল: ১০ জন, ভিজিল্যান্স ও অবজারভেশন টিম: ১৩ জন এবং নির্বাচন মনিটরিং টিম: ২৪ জন। কেন্দ্রের বাইরে ১১ প্লাটুন বিজিবি, ১২ প্লাটুন সেনাবাহিনী নির্বাচনে দায়িত্ব পালন করছেন।

শনিবার সদর ও শিবগঞ্জ উপজেলা পরিষদ চত্তর থেকে নির্বাচনী সামগ্রী বিতরন কার্যক্রম শুরু করা হয়। চাঁপাইনবাবগঞ্জ (সদর)-৩ আসনে ১১টি ও চাঁপাইনবাবগঞ্জ-১(শিবগঞ্জ) আসনের ৫টি দূর্গম কেন্দ্রে ব্যালট পেপারসহ নির্বাচনী মালামাল বিতরণ হলেও অন্যান্য কেন্দ্রে ব্যালট পেপার পাঠানে হয় রবিবার সকালে। জেলা নির্বাচন অফিস সুত্র জানায়, চাঁপাইনবাবগঞ্জ-১ আসনে পুরুষ ভোটার-২ লক্ষ ৪১ হাজার এবং মহিলা ভোটার-২ লক্ষ ৩০ হাজার ৮৮। মোট ভোটার-৪ লক্ষ ৭১ হাজার ৮৮জন।

চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে পুরুষ ভোটার-২ লক্ষ ১৪ হাজার ১৮২ এবং মহিলা ভোটার-২ লক্ষ ১৬ হাজার ৮৫৬। হিজড়া ভোটার-১ জন। মোট ভোটার-৪ লক্ষ ৩১ হাজার ৩৯ জন। চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে পুরুষ ভোটার-২ লক্ষ ২৩ হাজার ১৫৩ জন এবং মহিলা ভোটার-২ লক্ষ ২০ হাজার ১০৩ জন। মোট ভোটার-৪ লক্ষ ৪৩ হাজার ২৫৬জন। চাঁপাইনবাবগঞ্জের ৩টি সংসদীয় আসনে পুরুষ ভোটার-৬ লক্ষ ৭৮ হাজার ৩৩৫ জন এবং মহিলা ভোটার-৬ লক্ষ ৬৭ হাজার ৪৭। হিজড়া ভোটার-১। মোট ভোটার-১৩ লক্ষ ৪৫ হাজার ৩৮৩।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে