বাজারে আবারো বাড়ছে স্বর্ণের দাম, বাংলাদেশে রেকর্ড

বাজারে আবারো বাড়ছে স্বর্ণের দাম, বাংলাদেশে রেকর্ড

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২০; সময়: ৪:৪২ অপরাহ্ণ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : দেশের বাজারে আবারো বাড়ছে স্বর্ণের দাম। প্রতি ভরি স্বর্ণে এক হাজার ১৬৬ টাকা বাড়িয়ে নতুন দর নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। নতুন দাম অনুযায়ী, দেশের বাজারে প্রতি ভরি স্বর্ণের সর্বোচ্চ ক্রয়মূল্য হবে ৬১ হাজার ৫২৭ টাকা।

আর তাতেই বাংলাদেশে সোনার দামে নতুন রেকর্ড হয়ে যাবে। দেশের ইতিহাসে আগে কখনোই সোনার দাম এই পর্যায়ে ওঠেনি।

১৮ ফেব্রুয়ারি, মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাজুস। আগামীকাল বুধবার থেকে স্বর্ণের এ নতুন দর কার্যকর হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৈশ্বিক অস্থিরতার কারণে আন্তর্জাতিক বাজারে ও দেশিয় বুলিয়ন মার্কেটে স্বর্ণের দাম বাড়ার কারণে এ মূল্য বাড়িয়েছে বাজুস।

নতুন দাম অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৬১ হাজার ৫২৭ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ ৫৯ হাজার ১৯৪ এবং ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম নির্ধারণ করা হয় ৫৪ হাজার ১৭৯ টাকা। এছাড়া সনাতন পদ্ধতির স্বর্ণের প্রতি ভরির দাম ধরা হয়েছে ৪১ হাজার ৪০৭ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরি রূপার দাম পূর্বের নির্ধারিত ৯৩৩ টাকাই বহাল রয়েছে।

নতুন নির্ধারিত দরে ২২, ২১ ও ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম বেড়েছে এক হাজার ১৬৬ টাকা।

এর আগে ৫ জানুয়ারি স্বর্ণের দাম বাড়িয়ে ছিল বাজুস। ওই সময়েও একই কারণ বলেছিল সংগঠনটি। ওই সময়ে ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ধরা হয়েছিল ৬০ হাজার ৩৬১, ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ ৫৮ হাজার ২৮ এবং ১৮ ক্যারেটের স্বর্ণ প্রতি ভরি ৫৩ হাজার ১২ টাকা।

তারও আগে গত বছরের ১৯ ডিসেম্বর স্বর্ণের দাম বাড়িয়েছিল বাজুস। দেশিয় মুদ্রার বিপরীতে ডলারের মূল্য বৃদ্ধি পাওয়ায় দাম বাড়ানোর কথা বলেছিল সংগঠনটি। ওই সময়ে ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ধরা হয়েছিল ৫৯ হাজার ১৯৪ টাকা, ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ ৫৫ হাজার ৬৯৬ এবং ১৮ ক্যারেটের স্বর্ণ প্রতি ভরি ৫০ হাজার ৬৪০ টাকা।

উপরে