বিকল্প বাজারের সন্ধানে সরকার : বাণিজ্যমন্ত্রী

বিকল্প বাজারের সন্ধানে সরকার : বাণিজ্যমন্ত্রী

প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০২০; সময়: ৮:০০ অপরাহ্ণ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : মরণঘাতী করোনাভাইরাসের প্রভাব পড়তে শুরু করেছে খোদ চীনসহ বহির্বিশ্বে। আশঙ্কা রয়েছে আমাদের দেশীয় বাজারেও। তাই এ পরিস্থিতি মোকাবেলায় সরকার নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানির ক্ষেত্রে বিকল্প বাজারের সন্ধানে আছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

সোমবার (১০ ফেব্রুয়ারি) বিকেলে নিজ মন্ত্রণালয়ে বাংলাদেশ-কানাডা বাণিজ্য সম্পর্ক বিষয়ে এক মতবিনিময় সভা শেষে এ কথা জানান বাণিজ্যমন্ত্রী। বাংলাদেশে সফররত কানাডার সাচকাচোয়ান প্রদেশের কৃষিমন্ত্রী এইচ ই ডেভিড ম্যারিটের নেতৃত্বে প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় করেন মন্ত্রী।

এ সময় বাণিজ্যমন্ত্রী বলেন, বর্তমানে যে পরিমাণ পেঁয়াজ আমদানি হয়, এতে করে চীন থেকে পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে গেলেও সমস্যা হবে না। তবে আদা-রসুনসহ অন্যান্য পণ্যের বাজার নিয়ন্ত্রণে রাখতে চীনের বিকল্প বাজারে নজর রাখছে সরকার।

তিনি বলেন, ‘করোনা ভাইরাসের কারণে ব্যবসা-বাণিজ্যে কতটুকু প্রভাব পড়েছে সে বিষয়ে ব্যবসায়ীদের নিকট প্রতিবেদন চাওয়া হয়েছে। সে প্রতিবেদন এখনও তারা দিতে পারেনি। প্রতিবেদন পেলেই সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।’

উল্লেখ্য, চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাসে এখন পর্যন্ত সে দেশেই মৃত্যু হয়েছে ৯০৮ জনের। এছাড়া ফিলিপাইন ও হংকংয়ে মৃত্যু হয়েছে আরও দুজনের। অর্থাৎ সবমিলিয়ে সোমবার পর্যন্ত এই ভাইরাস কেড়ে নিয়েছে ৯১০ জনের প্রাণ। এছাড়া ৪০ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন বিশ্বজুড়ে।

চীনের বাইরে ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, জাপান, সিঙ্গাপুরসহ আরও ২৭টি অঞ্চল বা দেশে ছড়িয়েছে করোনাভাইরাস। এক্ষেত্রে চীনের পর দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা সিঙ্গাপুরে। দেশটিতে এখন পর্যন্ত অন্তত ৪৩ জনের শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে।

এদিকে, ইতোমধ্যে এ ভাইরাসের প্রভাবে চীনা নাগরিকদের বিভিন্ন দেশে প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। তবে এর প্রভাব দীর্ঘমেয়াদী হলে দেশটি থেকে মালামাল আমদানি-রফতানিতেও আগ্রহ হারাবে অনেক দেশ। তাতে ক্ষতিগ্রস্থ হবে বিশ্ব অর্থনীতি। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

উপরে