ছয় প্রকল্পের জন্য বিশ্বব্যাংক থেকে ১৫ হাজার কোটি টাকা চায় বাংলাদেশ

ছয় প্রকল্পের জন্য বিশ্বব্যাংক থেকে ১৫ হাজার কোটি টাকা চায় বাংলাদেশ

প্রকাশিত: ১২-১০-২০১৯, সময়: ১৮:৩৯ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : ৬টি বড় প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে বিশ্বব্যাংক থেকে ১ দশমিক ৮৭ বিলিয়ন ডলার অর্থাৎ লোন নেবে বাংলাদেশ সরকার। সম্প্রতি বিশ্বব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

বিশ্বব্যাংক বলছে, ১ দশমিক ৮৭ বিলিয়ন ডলারের জন্য ৩ শতাংশ করে সুদ গুনতে হবে। এছাড়াও ব্যাংক প্রতিশ্রুতি ফিতে ০.২৫ ও অগ্রিম ফিতে ০.২৫ শতাংশ ধার্য করবে বিশ্বব্যাংক। যেখানে টাকাটি পরিশোধের সময় থাকবে ৯ বছরের এবং অনুগ্রহ সময়কালীনসহ ৩০ বছরের।

ব্যাংক বিভাগের অতিরিক্ত সচিব জাহিদুল হক জানান, ৬টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশকে অর্থায়নের আশ্বাস দিয়েছে বিশ্বব্যাংক। সবকিছু ঠিক থাকলে এবং এই অর্থায়ন পেলে বাংলাদেশে আরও কিছু উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন সম্ভব হবে।

ইআরডি অনুসারে, বিশ্বব্যাংক বাংলাদেশ বেসরকারী বিনিয়োগ ও ডিজিটাল উদ্যেক্তা প্রকল্পের জন্য প্রায় ৫০০ মিলিয়ন ডলার তহবিল সরবরাহ করতে সম্মত দিয়েছেন।

ডিজিটাল সরকারি প্রকল্পের জন্য ৩০০ মিলিয়ন ডলার, জলবায়ু কৃষি জল ব্যবস্থাপনার জন্য ১২০ মিলিয়ন ডলার, গণপরিবহন উন্নতি প্রকল্পের জন্য ৪৭৫ মিলিয়ন ডলার ঢাকার স্যানিটেশন উন্নতি প্রকল্পের জন্য নিবে ৩০০ মিলিয়ন ডলার।

ঋণের বিষয়ে জাহিদুল হক আরও বলেন, ১ দশমিক ৮৭ বিলিয়ন ডলার এক বছরে সব নিবো না। এটি আমরা প্রতিবছর ধাপে ধাপে নিবো বাংলাদেশ সরকারের কাছ থেকে।

Leave a comment

উপরে