ডেঙ্গু পরীক্ষার উপকরণ আমদানিতে শুল্ক-কর প্রত্যাহার

ডেঙ্গু পরীক্ষার উপকরণ আমদানিতে শুল্ক-কর প্রত্যাহার

প্রকাশিত: ০৫-০৮-২০১৯, সময়: ২১:৫১ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : ডেঙ্গু ব্যাপকভাবে ছড়িয়ে পড়ায় এই রোগ পরীক্ষার প্রয়োজনীয় উপকরণের সঙ্কট দেখা দেওয়ায় তা আমদানির উপর সব ধরনের শুল্ক-কর ছাড় দিয়েছে সরকার। সোমবার অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে বলা হয়, আগামী ৩১ অক্টোবর পর্যন্ত এই সুবিধা থাকবে।

প্রতি বছর বর্ষার শেষ দিকে মশাবাহিত ডেঙ্গু জ্বর দেখা দিয়ে সেপ্টেম্বর-অক্টোবর পর্যন্ত তার প্রাদুর্ভাব চলে। কিন্তু এবার বর্ষার শুরুতেই ঢাকায় ডেঙ্গু জ্বরের প্রকোপ দেখা দেওয়ার পর তা এখন ছড়িয়ে পড়েছে ৬৪ জেলায়, মারাও গেছে অর্ধ শতাধিক জন। গত পুরো বছর যেখানে আক্রান্তের সংখ্যা ছিল ১০ হাজার, এবার তা ইতোমধ্যে ২৭ হাজার ছাড়িয়েছে।

রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় ডেঙ্গু পরীক্ষার কিট ও রিএজেন্টের সঙ্কট দেখা দেওয়ায় গত কয়েকদিনে বিভিন্ন হাসপাতাল রোগীদের ফিরিয়ে দিচ্ছিল। এই পরিস্থিতিতে এই রোগ পরীক্ষার উপকরণ আমদানিতে সব ধরনের শুল্ক-কর ছাড় দিল সরকার, যে দাবি সংশ্লিষ্ট ব্যবসায়ীরা করে আসছিলেন।

এ সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়, “ডেঙ্গু জরের প্রকোপ বেড়ে যাওয়ায় সরকারি সিদ্ধান্ত মোতাবেক জাতীয় রাজস্ব বোর্ড, জনস্বার্থে ডেঙ্গু টেস্টের কিট, রিএজেন্ট এবং রক্তের প্লেটলেট প্লাজমা পরীক্ষার কিটের উপর আরোপনীয় সমুদয় আমদানি শুল্ক, মূল্য সংযোজন কর, আগাম কর এবং অগ্রীম আয়কর অব্যাহতি প্রদান করেছে। উক্ত সুবিধা আগামী ৩১ শে অক্টোবর পর্যন্ত বহাল থাকবে।”

এতে আরও বলা হয়, এসব উপকরণ ঔষধ প্রশাসন অধিদপ্তর কর্তৃক অনুমোদিত পরিমাণে আমদানি করা যাবে এবং আমদানিকৃত পণ্য মানসম্মত কি না, তাও ঔষধ প্রশাসন অধিদপ্তর তদারক করবে।

Leave a comment

উপরে