দারিদ্র্য বিমোচনের অর্থনৈতিক অঞ্চল বগুড়ায়

দারিদ্র্য বিমোচনের অর্থনৈতিক অঞ্চল বগুড়ায়

প্রকাশিত: ০৪-০৮-২০১৯, সময়: ২৩:০৬ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে ৫২৬ কোটি টাকা ব্যয়ে বগুড়ার শাহজাহানপুরে নির্মিত হবে ‘বগুড়া অর্থনৈতিক অঞ্চল’। এই অর্থনৈতিক অঞ্চলের মাধ্যমে সুষম অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত করতে চায় সরকার।

রোববার পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগামী ১৯ আগস্ট পরিকল্পনা বিভাগের সম্মেলন কক্ষে এ বিষয়ে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা হবে।

পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের সদস্য (সচিব) সাহিন আহমেদ চৌধুরীর সভাপতিত্বে এ সভায় প্রকল্পটির নানা দিক মূল্যায়ন করে ছাড়পত্র দেয়া হবে। পরে প্রকল্পটি পরিকল্পনামন্ত্রীর দপ্তরে পাঠালে মন্ত্রী তা একনেক সভায় উপস্থাপন করবেন। প্রকল্পটির সবকিছু ঠিকঠাক থাকলে অনুমোদন দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

‘বগুড়া অর্থনৈতিক অঞ্চল’ প্রকল্পটি প্রধানমন্ত্রীর কার্যালয়ের উদ্যোগে বাস্তবায়ন করবে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৫২৬ কোটি ৩৩ লাখ টাকা। এর পুরোটাই সরকারি অর্থায়ন। প্রকল্প বাস্তবায়নের মেয়াদকাল ধরা হয়েছে ২০১৯ সালের ১ জুলাই থেকে ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত।

প্রস্তাবিত প্রকল্পের মূল কার্যক্রম হচ্ছে- প্রশাসনিক ও প্রশিক্ষণ ভবন, সীমানা প্রাচীর, বিদ্যুতের সাব স্টেশন ও সংযোগ সড়ক নির্মাণ, পানি সরবরাহ ব্যবস্থা, গ্যাস সংযোগ লাইন স্থাপন, ভূমি অধিগ্রহণ ও ক্রয়, সেমিনার ও কনফারেন্স রুম নির্মাণ, গাড়ি ক্রয় এবং জনবল নিয়োগ।

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্র জানায়, দেশের অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত করাসহ পিছিয়ে পড়া অঞ্চলে শিল্প স্থাপনের মাধ্যমে সুষম উন্নয়ন নিশ্চিত করার জন্য বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) দেশের বিভিন্ন অঞ্চলে অর্থনৈতিক অঞ্চল স্থাপনের উদ্যোগ নেয়। প্রকল্পটি সরকারের অগ্রাধিকার প্রয়াস, যা দেশের দারিদ্র্য বিমোচন, কর্মসংস্থান এবং উচ্চতর অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে ব্যপক ভূমিকা রাখবে।

এ প্রকল্প বাস্তবায়ন হলে দেশের উত্তরাঞ্চলে প্রত্যক্ষ বৈদেশিক বিনিয়োগ আকৃষ্ট করা সম্ভব হবে। প্রস্তাবিত এলাকায় ব্যবসা-বাণিজ্য বৃদ্ধিসহ কর্মসংস্থানের সৃষ্টি হবে।

উপরে