১ লাখ ৭৩ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন

১ লাখ ৭৩ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন

প্রকাশিত: ১০-০৫-২০১৮, সময়: ১৭:২৮ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : আগামী ২০১৮-১৯ অর্থবছরের জন্য ১ লাখ ৭৩ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ১ লাখ ১৩ হাজার কোটি টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ৬০ হাজার কোটি টাকা।

এছাড়া ৭ লাখ ৮৬৯ কোটি ১৭ লাখ টাকা স্বায়ত্তশাসিত সংস্থাগুলো নিজেরা অর্থায়ন করবে। বৃহস্পতিবার জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠকে এ এডিপি অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন। সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব তথ্য জানান।

পরিকল্পনামন্ত্রী জানান, অনুমোদিত এডিপিতে ১ হাজার ৪৫২টি প্রকল্প রাখা হয়েছে। এর মধ্যে বিনিয়োগ প্রকল্পের সংখ্যা ১ হাজার ২২৭টি, কারিগরি প্রকল্প ১১৭টি, জেডিসিএফ দুটি প্রকল্প রয়েছে। এর বাইরে স্বায়ত্তশাসিত প্রকল্পের সংখ্যা ১০৫টি।

মন্ত্রী বলেন, ‘এডিপি বাস্তবায়নে আমরা পরিকল্পিতভাবে এগোচ্ছি। আমাদের লক্ষ্য- ২০৪১ সালে উন্নত দেশে যাওয়া। তাই প্রবৃদ্ধি বাড়িয়ে উন্নয়নের দিকে যাওয়াই মূল লক্ষ্য।’

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী চারটি বিষয়ের ওপর গুরুত্ব দিতে বলেছিলেন। এগুলো হচ্ছে- সবার স্কুলে উপস্থিতি, ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে যাওয়া, ডিজিটাল বাংলাদেশ এবং ২০২১ সালের মধ্যে সবার জন্য বিদ্যুৎসুবিধা নিশ্চিত করা। এগুলো পূরণের পথে রয়েছি আমরা।’

তিনি আরো বলেন, ‘সংসদ নির্বাচনের কারণে কোনো উন্নয়ন কার্যক্রম বাধাগ্রস্ত হবে না। তবে আগামী অর্থবছরে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি বা আরএডিপি আর হবে না।’

আগামী অর্থবছরের অগ্রাধিকার প্রকল্পে বরাদ্দের প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী বলেন, যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, পদ্মা সেতু এবং পদ্মা সেতুতে রেল সংযোগ প্রকল্পের গুরুত্ব বিবেচনা করে নতুন বাজেটে সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হয়েছে পরিবহন খাতে। এছাড়া অগ্রাধিকার বিবেচনায় দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ বিদ্যুৎ এবং তৃতীয় সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হয়েছে ভৌত পরিকল্পনা, পানি সরবরাহ ও গৃহায়ণ খাতে।

খাতভিত্তিক সর্বোচ্চ বরাদ্দ : আগামী অর্থবছরের সর্বোচ্চ বরাদ্দ পাওয়া ১০টি খাতের মধ্যে পরিবহন খাতে ৪৫ হাজার ৪৪৯ কোটি ৮৭ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে, যা মোট এডিপির ২৬ দশমিক ২৭ শতাংশ। দ্বিতীয় সর্বোচ্চ বিদ্যুৎ খাতে বরাদ্দ ২২ হাজার ৯৩০ কোটি ২০ লাখ টাকা, যা মোট এডিপির ১৩ দশমিক ২৫ শতাংশ। তৃতীয় সর্বোচ্চ ভৌত পরিকল্পনা, পানি সরবরাহ ও গৃহায়ন খাতে ১৭ হাজার ৮৮৯ কোটি ৯৫ লাখ টাকা, যা এডিপির ১০ দশমিক ৩৪ শতাংশ।

এছাড়া গ্রামীণ অর্থনীতিতে গতিশীলতা আনয়ন এবং অধিক কর্মসংস্থান সৃষ্টির জন্য চতুর্থ সর্বোচ্চ পল্লি উন্নয়ন ও পল্লি প্রতিষ্ঠান খাতে ১৬ হাজার ৬৯০ কোটি ৩০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে, যা এডিপির ৯ দশমিক ৬৫ শতাংশ। শিক্ষার প্রসার ও গুণগত মান বাড়াতে শিক্ষা ও ধর্ম খাতে পঞ্চম সর্বোচ্চ বরাদ্দ ১৬ হাজার ৬২০ কোটি ৩৩ লাখ টাকা, যা ৯ দশমিক ৬১ শতাংশ। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণসহ তথ্য প্রযুক্তির প্রসারে বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে ১৪ হাজার ২১০ কোটি ৭৩ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে, যা এডিপির ৮ দশমিক ২১ শতাংশ। স্বাস্থ্যসেবার মান উন্নয়নের লক্ষ্যে স্বাস্থ্য-পুষ্টি-জনসংখ্যা ও পরিবার কল্যাণ খাতে বরাদ্দ ১১ হাজার ৯০৫ কোটি টাকা, যা এডিপির ৬ দশমিক ৬৮ শতাংশ। খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হতে কৃষিতে বরাদ্দ ৭ হাজার ৭৬ কোটি ২২ লাখ টাকা, যা এডিপির ৪ দশমিক শুন্য ৯ শতাংশ। নদীভাঙন রোধ ও নদী ব্যবস্থাপনার লক্ষ্যে পানিসম্পদ সেক্টরে বরাদ্দ ৪ হাজার ৫৯২ কোটি ৭৮ লাখ টাকা, যা এডিপির ২ দশমিক ৬৫ শতাংশ। মানবসম্পদ উন্নয়নসহ দক্ষতা বৃদ্ধিতে গতিশীলতা আনতে জনপ্রশাসন খাতে বরাদ্দ ৩ হাজার ৩৬১ কোটি টাকা, যা এডিপির ১ দশমিক ৯৪ শতাংশ।

সর্বোচ্চ বরাদ্দ পাওয়া ১০ মন্ত্রণালয় ও বিভাগ: স্থানীয় সরকার বিভাগের অধীনে ২৩ হাজার ৪৩৮ কোটি ১৯ লাখ টাকা, দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ বিদ্যুৎ বিভাগ ২২ হাজার ৮৯২ কোটি ৬০ লাখ টাকা এবং তৃতীয় সর্বোচ্চ বরাদ্দ সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ ২০ হাজার ৮১৭ কোটি ৩৬ লাখ টাকা। এরপর পর্যায়ক্রমে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ১১ হাজার ৭২০ কোটি ৩৭ লাখ টাকা, রেলপথ মন্ত্রণালয় ১১ হাজার ১৫৪ কোটি ৭২ লাখ টাকা, সেতু বিভাগে ৯ হাজার ১১২ কোটি ১৫ লাখ টাকা, স্বাস্থ্যসেবা বিভাগে ৯ হাজার ৪০ কোটি ৬৩ লাখ টাকা, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে ৮ হাজার ৩১২ কোটি টাকা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে ৬ হাজার ৬ কোটি ৪৬ লাখ টাকা এবং পানিসম্পদ মন্ত্রণালয় ও বিভাগের জন্য দেওয়া হয়েছে ৫ হাজার ৬০৬ কোটি টাকা।

আরও খবর

  • টেকনাফে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত
  • ভিকারুননিসায় ছাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ৮০ লাখ টাকা আদায়!
  • নৌকার প্রচার মাইকে অগ্নিসংযোগ, বিএনপিকর্মী গ্রেপ্তার
  • ডাঃ মুনসুর রহমানের পক্ষে ভোট চাইলেন অর্ণা জামান
  • তানোরে নৌকার প্রচারে মেয়র লিটন
  • নৌকার গণজোয়ার আছড়ে পড়ছে : কাদের
  • গোদাগাড়ীতে জঙ্গিবাদের মদদদাতাকে পরাজিত করার প্রত্যয় নেতাদের
  • আলোর পথে যেতে নৌকায় ভোট চাই : শেখ হাসিনা
  • তরুণদের প্রথম ভোট হোক নৌকায় : অর্ণা জামান
  • নৌকা মুক্তিযুদ্ধের ও উন্নয়নের প্রতীক : শাহরিয়ার
  • লালপুরে নৌকা পক্ষে ভোটের মাঠে মনোনয়ন বঞ্চিত এমপি
  • ওয়ার্কার্স পার্টির ইশতেহার ঘোষণা
  • ‘সারাদেশে নৌকার গণজোয়ার আছড়ে পড়ছে’
  • বিচারপতির প্রতি খালেদার আইনজীবীদের অনাস্থা
  • পাবনায় ঐক্যফ্রন্ট প্রার্থী আবু সাইয়িদের উপর হামলা, আহত ১০


  • উপরে