আমি কি বেঁচে আছি…?

-আমি কি বেঁচে আছি? নাকি আরো একটা স্বপ্নের ঘোরে আছি? আমার কেন জানি মনে হচ্ছে এই দুঃস্বপ্ন, দুঃসহ যন্ত্রণা কখনও আমার পেছন..

একাকীত্বের গল্প, এলোমেলো চিন্তা (পার্ট-২)

রাতটা খুব কষ্টের ছিল! ভীষণ কষ্টের। আমি বুঝতে পারছি এভাবে কোন লেখা শুরু করার মানে হয়না। কিন্তু আমি বুঝতে পারছি কোন কিছু একটা ঠিক নেই আমার সাথে। এখন প্রায় অনেক রাতেই আমি ঘুমাতে পারিনা। এমনটা নয় যে আমি ঘুমানোর চেষ্টা..

একাকীত্বের গল্প, এলোমেলো চিন্তা

গভীর রাত! চারদিক যখন অন্ধকার হয়ে আসে, চাঁদের আলো যখন জানালা দিয়ে উঁকি মারার চেষ্টা করতে থাকে, শহর ও গ্রাম যখন নীরব হয়ে আসে, ব্যস্ত নগরী হটাৎ করেই যখন এক ভিন্ন রূপ ধারন করে। আমি তখনো জেগে থাকি, আমি জেগে থাকি তখন আমার..

সাংবাদিক

সুবিশাল সাগর পরিধি, দিগন্ত অসীম আকাশ-সীমানা ছাড়িয়ে সত্যের সারথ হেঁটে চলা, দিক-বিদিক ছুটে ছুটে চলা নিরন্তর। রাত জাগা পাখি নয়, প্রশ্বাসে বাতাস, তবুও প্রতিটি ঘণ্টা মিনিট মুহূর্ত অতন্দ্র পাহারায়। সমাজের উন্নয়ন রাষ্ট্রের..

‘পহেলা বৈশাখ’

রং লেগেছে মনের কোণে খুশির স্রোতে ভাসছে দেশ, তারিখ ঘুরে এসেছে পহেলা বৈশাখ নতুন রঙে সাজবে বেশ। নতুন কাপড় নতুনত্ব আমেজে নতুন ভাবে মাতবে সবাই পিঠা-পুলি, পায়েসের সাথে খাবে আরও মন্ডা-মিঠাই। গ্রামে গ্রামে বসবে এখন বর্ষবরনের..

বৈশাখ

অতিথি তুমি বছরের শেষে অখিলে আস নতুনের বেশে। অতীত দিনের জরা জীর্ণতা অতিশয় তোমার গতি ভিন্নতা। অন্বেশন কর তুমি ধরনীর বুকে অধিরাজ বেশ তুমি আছ মহাসুখে। অনিকেতের তুমি কর না দয়া অংক তোমার সবই যে নয়া। অগণিত তোমার গতির..

অচিন মানুষ

আমি চলে যাব রেখে যাব কিছু স্মৃতি মানুষ করে অমানুষের পুজা এটাই মানুষের নীতি! অমানুষের মধ্যে– মানুষ হয় পাগল অমানুষ হয় দেবতা। স্বতি নারী কাঁদে ক্ষুধার তাপে- পতিতা হয় রাধা! আমি কাঁদি আপন দু:খে আমার দু:খে কেহ নাই মানুষের..

আবারো করতে চাই এ বাংলা মুক্ত

আমাদের এই দেশ সুজলা সুফলা শষ্য শ্যামলা, ধনে ধন্যে পুষ্পে ভরা কলকারখানা, ও শিক্ষা নগরীতে গড়া আমাদের এই বাংলাদেশ। ভাষা আন্দোলন দেখিনি আমি, দেখিনি আমি ৭১ এর স্বাধীনতা যুদ্ধ। দেখিনি আমি বঙ্গবন্ধু কে, দেখিনি আমি ১৯৭৫..

অপ্রাপ্ত জীবনী

তুৃমি ব্যার্থ হে মাতা, তুমি ব্যার্থ হে পিতা। তুমি ব্যার্থ হে সৃষ্টি কর্তা, তুমি ব্যার্থ হে পরিবার। তুমি ব্যার্থ হে সমাজ, তুমি ব্যার্থ হে দুনিয়া। তুমি ব্যার্থ হে লোক অভিভাবক, তোমরা তীলে তীলে নিজের চিন্তা, চেতনা আর..

উপরে