শুভ জন্মদিন অধক্ষ হবিবুর রহমান স্যার

প্রকাশিত: ০৪-০২-২০২০, সময়: ১৭:০০ |
Share This

আশিকুজ্জামান আশিক (১৬), রাজশাহী : বাংলাদেশের সেরা রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মহাঃ হবিবুর রহমানের জন্মদিন আজ। ১৯৬২ সালের ৪ ফেব্রুয়ারি চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর থানার মেহেরপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তাঁর বাবার নাম মোহাম্মদ মকবুল হোসেন মন্ডল এবং মাতার নাম সাইকুল বিবি।

হবিবুর রহমান গোমস্তাপুর স্কুল থেকে মাধ্যমিক পর্যায়ের পড়াশোনা সম্পন্ন করেন। তিনি রাজশাহী নিউ গভ: ডিগ্রি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন এবং স্নাতক ও স্নাতকোত্তর সম্পূর্ণ করেন রাজশাহী বিশ্ববিদ্যালয় এর রসায়ন বিভাগ থেকে।

প্রফেসর মহা: হবিবুর রহমান এর সহধর্মিণীর নাম সাবিনা ইয়াসমিন। তাঁদের এক ছেলে এবং এক মেয়ে। ছেলের নাম আরাফ রহমান এবং মেয়ের নাম আফরিন রহমান।

হবিবুর রহমান স্যারের প্রথম চাকুরী জীবন শুরু হয় দিনাজপুর ফুলবাড়ি কলেজে। পাবনা সরকারি কলেজ, নিউ গভ:ডিগ্রি কলেজেও শিক্ষকতা করেন সফলতার সাথে।

তিনি রাজশাহী কলেজ এ প্রথম যোগ দেন উপাধ্যক্ষ হিসাবে। তিনি উপাধ্যক্ষ হিসেবে প্রায় ৬ বছর দায়িত্ব পালন করেন। পরে তিনি একই কলেজে অধ্যক্ষ হিসাবে যোগদান করেন এবং বর্তমানে রাজশাহী কলেজেই অধ্যক্ষ হিসেবে দায়িত্বরত আছেন।

হবিবুর রহমান শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদানের জন্য মহাত্মা গান্ধী শান্তি পুরস্কার, মাদার তেরেসা পুরস্কার এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এ্যাওয়ার্ড এ ভুুষিত হন। এছাড়াও তিনি বেশ কিছু সংগঠনের প্রধান হিসেবে দায়িত্থ পালন করেন। তার দক্ষ পরিচালনায় রাজশাহী কলেজ পর পর তিন বার দেশ সেরা কলেজ হওয়ার সুনাম অর্জন করে।

Leave a comment

উপরে