রাবিতে ইউজিসির ‘অভিন্ন নীতিমালা’ প্রত্যাখ্যাত

রাবিতে ইউজিসির ‘অভিন্ন নীতিমালা’ প্রত্যাখ্যাত

প্রকাশিত: ১৮-০৯-২০১৯, সময়: ১৫:৩০ |
Share This

জ্যেষ্ঠ প্রতিবেদক, রাবি : বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) কর্তৃক সুপারিশকৃত ‘অভিন্ন নীতিমালা’ প্রত্যাখ্যান রাজশাহী বিশ^বিদ্যালয়ের (রাবি) শিক্ষকরা। বুধবার রাতে বিশ্ববিদ্যালয়ের জুবেরী ভবনের শিক্ষক লাউঞ্জে আয়োজিত শিক্ষক সমিতির এক সভায় শিক্ষকরা এই নীতিমালার প্রত্যাখ্যান করে মতামত দেন। বৃহস্পতিবার এই তথ্য জানান শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আশরাফুল ইসলাম খান।

তিনি জানান, বুধবার সন্ধ্যায় সভায় প্রস্তাবিত ওই নীতিমালা পর্যালোচনায় বসেন শিক্ষকরা। সন্ধ্যা ৭টা থেকে শুরু হয়ে রাত ১২টা পর্যন্ত প্রায় ৫ ঘন্টা ধরে এই আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনায় শিক্ষকরা এই নীতিমালাকে বিশ^বিদ্যালয়ের স্বায়ত্বশাসন পরিপন্থী বলে একে প্রত্যাখান করেন। আলোচনার এজেন্ডা লিখিত আকারে বিশ^বিদ্যালয়ের শিক্ষকদের ফেডারেশনে পাঠিয়ে রাবিতে শিক্ষকদের অবস্থান তুলে ধরা হবে বলে জানান অধ্যাপক আশরাফুল ইসলাম।

নাম প্রকাশে অনিচ্ছুক বিশ^বিদ্যালয়ের এক শিক্ষক বলেন, যাদের জন্য নীতিমালাটি করা হচ্ছে তাদের এখানে কোন মতামতই নেয়া হয়নি। এখন তা বিশ^বিদ্যালয়ের ওপর চাপিয়ে দেয়ার চেষ্টা হচ্ছে। বিশ^বিদ্যালয়ের স্বায়ত্বশাসনকে হত্যা করে একে আমলাতান্ত্রিক প্রতিষ্ঠানে পরিণত করতে চাইছে ইউজিসি।

এ বিষয়ে সমিতির সাধারন সম্পাদক ড. আশরাফুল ইসলাম বলেন, বিশ^বিদ্যালয়ে আমাদের নিজেদের ব্যাপার আমরাই ঠিক করব, বাহিরে থেকে কেউ হস্তক্ষেপ করুক আমরা তা চাইনা। ইউজিসির প্রস্তাবিত নীতিমালায় আমাদের তুচ্ছ-তাচ্ছিল্য ও অপমান করা হয়েছে। আমরা এই নীতিমালা চাইনা।

সভায় রাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সাইফুল ইসলাম ফারুকীসহ সমিতির অন্য সদস্য ও শিক্ষকরা উপস্থিত ছিলেন।

Leave a comment

উপরে