নাটোরে ব্যস্ত আড্ডার চা চত্বরে পথ বইমেলা

প্রকাশিত: ফেব্রুয়ারি ২১, ২০২০; সময়: ৫:০০ অপরাহ্ণ |
নাটোরে ব্যস্ত আড্ডার চা চত্বরে পথ বইমেলা

নিজস্ব প্রতিবেদক, নাটোর : নাটোরে শুরু হয়েছে পথ বই মেলা। এবার নিয়ে দ্বিতীয়বারের মত এই পথ বই মেলার আয়োজন করা হচ্ছে। রাস্তার পাশে স্থানীয় কবি, সাহিত্যিক, গল্পকার, লেখক ও সাহিত্যিকদের বড় চা-আড্ডার জায়গাটিতে আয়োজন করা হয়েছে এই পথ বই মেলার। শহরের কানাইখালী কেন্দ্রিয় মসজিদের বিপরীত চত্বরটি। দিনরাত সেখানে চা পানে আসেন অসংখ্য মানুষ। তবে এবারের ২১ শে ফেব্রুয়ারীর সকালে যারা চা পানে এ চত্বরে এসেছেন, সকলেই হয়েছেন অভিভূত। নিত্যদিনের আড্ডার জায়গায় বসতে পারে কোন বইয়ের মেলা, বসতে পারে নাটোরকে বাংলা সাহিত্যে আলোকিত করা লেখক-কবি-সাহিত্যিকদের মিলনমেলা, তা কল্পনাও করেননি অনেকে।

শুক্রবার সকালে নাটোর কেন্দ্রিয় মসজিদের বিপরীতে উন্মুক্ত চত্বরে একদিনের এই বইমেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন জজ কোর্টের পিপি সিরাজুল ইসলাম। ‘লেখক পাঠক বই, একত্রিত হই’ শ্লোগানে মেলায় স্থানীয় অর্ধশতাধিক লেখকের শতাধিক বই অটোগ্রাফসহ বিক্রি ও প্রদর্শিত হচ্ছে। একদিনের এই বইমেলা চলবে শুক্রবার রাত নয়টা পর্যন্ত।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক সৈয়দ মোর্ত্তুজা আলী বাবলু, প্রচার ও প্রকাশনা সম্পাদক চিত্তরঞ্জন সাহা, সদর উপজেলা আওয়ামী লীগ সভাপতি আনোয়ার হোসেন আনু, জেলা আইনজীবী সমিতির নবনির্বাচিত সভাপতি প্রসাদ তালুকদার বাচ্চা, সাধারণ সম্পাদক এডভোকেট মালেক শেখ, জেলা পরিষদ সদস্য মোস্তফিজুর রহমান,দেশবরেণ্য চিত্রশিল্পি এম আসলাম লিটন, ইউনাইটেড প্রেসক্লাব সভাপতি নবীউর রহমান পিপলু প্রমুখ।

কবি ও লেখকদের মধ্যে উপস্থিত ছিলেন কবি রহমান হেনরি, কামাল খাঁ, রেজাউল করিম রেজা, মাহমুদ শরীফ, আশীক রহমান, শিবশঙ্কর পাল, রিপন মাহমুদ, বদরে মুনীর, শামীম সাইদ, রফিকুল কাদির, আতোয়ার হোসেন, জাহিদুল মাসুদ, আশীক রহমান, গণেশ পাল, মুজিবুল হক শাওন, কার্তিক উদাস, রেজাউল করিম রেজা প্রমুখ।

বই মেলার সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কথাসাহিত্যিক জাকির তালুকদার ও বিশিষ্ট গবেষক ও সাবেক সচিব সমর পাল।

বইমেলায় কথা সাহিত্যিক জাকির তালুকদারের রক্তমাখা চাঁদের আলো, কবি রহমান হেনরীর একশো প্রেমের কবিতা ও নোবেলজয়ীদের কবিতা, মাহমুদ শরীফের সহস্র সন্ধ্যার সরলতা, আশিক রহমানের লিখেছি বালুর পটে, রেজাউল করিম রেজার দখল।

জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মালেক শেখ বলেন, পথ বইমেলার আয়োজন একটি ব্যতিক্রমী উদ্যোগ। স্থানীয় লেখকদের সৃষ্টিশীলতাকে সম্মান জানানোর এ আয়োজন নাটোরের ইতিহাসে দৃষ্টান্ত হয়ে থাকলো।

নাটোর ইউনাইটেড প্রেসক্লাবের সভাপতি বীর মুক্তিযোদ্ধা নবীউর রহমান পিপলু বলেন, মানসম্পন্ন লেখার জন্য ব্যতিক্রমী পথ বইমেলার আয়োজন আগামী দিনে তরুণ লেখকদের উৎসাহিত করবে।

দেশবরেণ্য চিত্রশিল্পি ও লেখক এম আসলাম লিটন বলেন, ঐতিহ্যের নাটোরে পথ বইমেলার আয়োজনে আমরা গর্বিত। নাটোরের লেখকদের উৎসাহিত করতে প্রদত্ত এ সম্মান আমরা সাদরে গ্রহন করছি।

চা দোকাণী সাইফুল ইসলাম মদন দাস ও জয় প্রকাশ বলেন, আমাদের দোকানের চারিদিকে এমন বই মেলা হতে পারে তা কখনও ভাবিনি আমরা। বই মেলায় দিনভর চা বিক্রি করেছি কোন সমস্যা হয়নি। উপরুন্তু ক্রেতা বেড়েছে বেশ। মেলার আয়োজন করায় অনেক লেখক আমাদের দোকানে বসে চা খাচ্ছে। লেখকদেরও চিনতে পেরে ভাল লাগছে। প্রকাশ্যে এমন আয়োজন ভাবয় যায়না। বেশ ভাল লাগছিল বই কিনতে আসা নানা বয়সি মানুষদের ভির দেখে।

পথ বইমেলার আয়োজক দৈনিক প্রান্তজন সম্পাদক সাজেদুর রহমান সেলিম জানান,এক দিনের এই বইমেলা অর্ধশতাধিক লেখক, ছড়াকার, সাহিত্যিক এবং কবিদের মিলন মেলায় পরিণত হয়েছে। অনেকে লেখকের অটোগ্রাফযুক্ত বই কিনতে পেরে সন্তোষ প্রকাশ করেছেন। আগামীতে আরো বৃহৎ পরিসরে এই মেলার আয়োজন করা হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে