নাচোলে ১৭৩ শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার নেই !

প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২০; সময়: ৪:৫৪ অপরাহ্ণ |
নাচোলে ১৭৩ শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার নেই !

জ্যেষ্ঠ প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জের নাচোলে প্রায় দেড়শতাধিক শিক্ষা প্রতিষ্ঠান থাকলেও মাত্র ৬টিতে রয়েছে শহীদ মিনার। নাচোল উপজেলায় সরকারী প্রাথমিক বিদ্যালয় রয়েছে ৮৭টি, ১টি শিশু কল্যাণ বিদ্যালয়, মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয় ৩৫টি, মাদ্রাসা ১৫টি, কলেজ ১১টি ও কিন্ডারগার্টেন পর্যায়ের বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান ৩০টি। সব মিলিয়ে নাচোলে প্রায় ১শ’৭৯টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। মহান স্বাধীনতার প্রায় ৪৯বছর পেরিয়ে গেলেও প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে ভাষা শহীদদের স্মরনে নির্মিত হয়নি শহীদ মিনার।

প্রায় ৬৮বছর পূর্বে ১৯৫২সালে মাতৃভাষা বাংলার জন্য অকুতভয় বাংলা মায়ের সন্তানেরা বুকের তাজা রক্ত ঢেলে বাংলাকে মাতৃভাষার শৃংখল মূক্ত করেছিলেন। ১৯৭১সালে ১৬ডিসেম্বর পাকিস্তানের পরাধীনতা থেকে শৃংখলমূক্ত হয়ে বাংলার দামাল ছেলেরা একটি লাল-সবুজের পতাকা ও স্বাধীন ভূখন্ড লাভ করেন। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কী এবং এর পটভূমি কী ছিল এ কালের শিক্ষার্থীরা পাঠ্য বই পড়ে শুধু আবছা ধারনা পেলেও কোমলমতি শিক্ষার্থীরা কিছুই জানে না। পাঠ্য বই এর পাতায় শহীদ মিনারের ছবি দেখে শেখা আর বাস্তবে নির্মিত শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো এক নয়ম, এটি অনুধাবন করা জরুরী হয়ে পড়েছে। বর্তমান প্রজন্মের নিকট এমনটিই আশা করছেন বুদ্ধিজীবিরা।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানা জানান, যেসব প্রতিষ্ঠানে শহীদ মিনার আছে আনুষ্ঠানিক ভাবে ওইসব শহীদ মিনারে স্থানীয় এলাকার শিক্ষার্থী ও জনসাধারণ যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করবেন। বাকী ১৭৩টি শিক্ষা প্রতিষ্ঠানে অস্থায়ীভাবে নির্মিত শহীদ মিনারে যথাযথ শ্রদ্ধা জানিয়ে দিবসটি পালন করবেন, এমনটিই নির্দেশনা দেয়া হয়েছে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকে। দিবসটি উপলক্ষে শিক্ষার্থীদের উপস্থিত বক্তৃতা ও শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণের অয়োজন করা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক পর্যায়ক্রমে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার স্থাপন করা হবে। এ বছর সকল সরকারী, বেসরকারী প্রতিষ্ঠানে জাতীয় পতাকা যথাযথ মর্যাদায় অর্ধনমিত রাখার জন্য নির্দেশ দেয়া হয়েছে উপজেলা প্রশাসন থেকে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে কয়েকটি উপকমিটিও গঠন করা হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে