চাঁপাইনবাবগঞ্জে মানবাধিকার দিবস উপলক্ষে মানববন্ধন

চাঁপাইনবাবগঞ্জে মানবাধিকার দিবস উপলক্ষে মানববন্ধন

প্রকাশিত: ০৫-১২-২০১৯, সময়: ১৯:৩৯ |
Share This

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ : আমাদের সংগ্রাম, আমাদের মর্যাদা, আমাদের মুক্তি” শ্লোগাণে ৫ ডিসেম্বর বিশ্ব মানবিক মর্যাদা দিবস ও ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবস-২০১৯ পালন উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জে মানববন্ধন কর্মসূচী ও পথসভা করেছে বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখা।

এ উপলক্ষে বৃহস্পতিবার বেলা ১১টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনের চত্বরে এক বিশাল মানববন্ধনের আয়োজন করে বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখা।

এ সময় মানববন্ধনে সংক্ষিপ্ত সমাবেশে সংগঠনের উপদেষ্টা মো. আযহারুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য প্রদাণ করেন. বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সভাপতি বার্মা ঠাকুর, সাধারণ সম্পাদক দেব সাগর ঠাকুর, সাংগঠনিক সম্পাদক পশুপতি রবি দাস, উপদেষ্টা মো. শাজেমান মন্ডল, শ্যামলী দত্ত, শরিফুল ইসলাম, সদস্য শোভা রানী, অশোক রবি দাস, পশুপতি রবি দাস-২ এবং সন্ধ্যা রানী দাস।

আয়োজিত সংক্ষিপ্ত পথসভায় বক্তারা জাতপাত ও পেশা ভিত্তিক বৈষম্য প্রতিরোধে প্রস্তাবিত বৈষম্য বিলোপ আইন প্রণয়ন করার দাবি জানিয়ে দলিত শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠান থেকে ঝরে পড়া রোধ কল্পে কার্যকরী উদ্যোগ গ্রহণ, দলিত জনগোষ্ঠীর ছাত্রছাত্রীদের বিশেষ উপবৃত্তি প্রদাণ, সরকারী চাকুরিতে কোটা প্রবর্তণ, বিকল্প পেশায় উৎসাহিত করতে কারিগরি প্রশিক্ষণের সুযোগ বৃদ্ধি, মহানগরী ও পৌরসভাসমূহে আবাসনের ব্যবস্থা করা এবং জাতীয় বাজেটে সামাজিক নিরাপত্তা কর্মসূচির বরাদ্দ বৃদ্ধিসহ ৮ দফা দাবী তুলে ধরেন।

এদিকে মানববন্ধনে একাত্মতা ঘোষণা করে বক্তব্য রাখেন, সচেতন নাগরিক কমিটি-সনাক চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সভাপতি এ্যাডভোকেট সাইফুল ইসলাম রেজা এবং পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মো. মিজানুর রহমান মিজান।

বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন ও নাগরিক উদ্দ্যোগের সহযোগীতায় দলিত জনগোষ্ঠীর প্রায় দেড়শো জন আয়োজিত মানববন্ধনে অংশগ্রহণ করেন।

উপরে