অর্থাভাবে অনিশ্চিত নূরের মূত্রনালির অপারেশন

অর্থাভাবে অনিশ্চিত নূরের মূত্রনালির অপারেশন

প্রকাশিত: ০৯-০৬-২০১৯, সময়: ১২:৩৫ |
Share This

নিজস্ব প্রতিবেদক, রাবি : বগুড়া সদরের খান্দার গ্রামের নূর মোহাম্মদ নিশাত (১৮)। ছোটবেলায় বাবা-মা তাকে ছেড়ে চলে যান। এরপর তার ভাগ্যের চাকা মোড় নেয় অন্যদিকে।পড়ালেখার প্রতি প্রবল আগ্রহ থাকা সত্ত্বেও নানা প্রতিবন্ধকতা তার স্বপ্নকে কেড়ে নেয়।

সদা হাস্যোজ্জ্বল এ যুবকের জীবন ছোটবেলা থেকে তিলে তিলে হয়ে ওঠে দুর্বিষহ। সড়ক দুর্ঘটনায় তার কোমরের হাড় বেঁকে মূত্রনালী মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। চিকিৎসার জন্য প্রয়োজন প্রায় এক লাখ টাকা। অর্থাভাবে প্রয়োজনীয় চিকিৎসা করতে না পারায় জীবন-মরণের সন্ধিক্ষণ অতিবাহিত করছেন তিনি।

নূরের বয়স যখন ১২ বছর তখন তার বাবা-মা তাকে ছেড়ে চলে যান। এরপর থেকে তারা নূরের খোঁজ-খবর নেননি। কাছের মানুষ বলতে একমাত্র নানাই ছিল তার আশ্রয়। নানার অসচ্ছল পরিবারে বেড়ে উঠেন নূর।

নানা-নানির কষ্ট দেখে এলাকার একটি থাই গ্লাসের দোকানে কাজ শুরু করে নূর। এতেও যেন বিধি বাম। আট মাস আগে কাজে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় তার কোমরের হাড় বেঁকে মূত্রনালী মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। এতে করে স্বাভাবিকভাবে প্রস্রাব করা বন্ধ হয়ে যায়। এরপর থেকে কোনো রকমে বিছানায় শুয়ে-বসেই দিন কাটছে তার। খুব কষ্টে হাঁটাচলা করছেন তিনি।

কৃত্রিমভাবে প্রস্রাব করানোর জন্য তার পেটে আলাদা পাইপ ঢুকানো হয়েছে। প্রতি মাসে নতুন পাইপ লাগাতে হয়। এতে খরচ হয় দুই হাজার টাকা।

অপারেশনের জন্য নূরকে গত ২৮ মে ঢাকায় আনা হয়েছে। তিনি ন্যাশনাল ইনস্টিটিউট অফ কিডনি ডিজিজেস এন্ড ইউরোলজির ৫ নম্বর ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন। নূরের চিকিৎসক দ্রুত মূত্রনালির অপারেশনের জন্য তাগিদ দিয়েছেন। অপারেশনের জন্য প্রায় এক লক্ষ টাকা প্রয়োজন। কিন্তু অর্থাভাবে অনিশ্চিত হয়ে পড়েছে তার অপারেশন। ফলে গভীর দুশ্চিন্তায় দিন পার করছেন নূর।

নূরের নানা জামরুল ইসলাম বলেন, যতটুকু সম্ভব হয়েছে নূরের চিকিৎসা করিয়েছি। প্রতিমাসে পাইপ লাগানোর খরচ জোগাতে হিমশিম খেতে হয়। চিকিৎসক দ্রুত অপারেশন করতে বলেছেন। দেরী হলে অবস্থা আরও খারাপ হবে।

তিনি আরও বলেন, আমার কাছে অল্প কিছু টাকা ছিলো। ঢাকায় নিয়ে আসার পর সে টাকায় মেডিকেল টেস্ট ও ওষুধ কিনেছি। হাসপাতালের সিট ভাড়া, ওষুধ, খাবার কিনতে অবশিষ্ট টাকা শেষ হয়ে যাবে। এখন অপারেশনের জন্য এক লাখ টাকার প্রয়োজন। কয়েকদিনের মধ্যে অপারেশন করতে হবে। আমার পক্ষে এতো টাকা জোগাড় করা সম্ভব নয়। নূরের চিকিৎসার ব্যয়ভারের জন্য বিত্তশালীদের সহযোগীতার হাত প্রশস্ত করার আকুতি প্রকাশ করছেন তিনি।

নূরকে সহযোগীতা করতে জামরুল ইসলামের ব্যক্তিগত বিকাশ নম্বরে (০১৭৫৪৩২৯০৯৬) টাকা পাঠানো যাবে।

উপরে