পাবনায় ছাত্রলীগের হাতে কলেজের প্রভাষক লাঞ্ছিত

পাবনায় ছাত্রলীগের হাতে কলেজের প্রভাষক লাঞ্ছিত

প্রকাশিত: ১৫-০৫-২০১৯, সময়: ২২:৫২ |
Share This

নিজস্ব প্রতিবেদক, পাবনা : উচ্চ মাধ্যমিক পরীক্ষায় নকল করতে বাঁধা দেওয়ায় ছাত্রলীগ কর্মিদের হাতে লাঞ্ছিত হয়েছেন পাবনা সরকারি শহীদ বুলবুল কলেজের এক শিক্ষক। লাঞ্ছিত শিক্ষকের নাম মাসুদুর রহমান। তিনি শহীদ বুলবুল কলেজের বাংলা বিভাগের প্রভাষক।

লাঞ্ছিত শিক্ষক মাসুদুর রহমান জানান, গত রোববার (১২ মে) কলেজ ক্যাম্পাস থেকে বের হওয়ার পথে ছাত্রলীগের নেতাকর্মিরা তার উপর এলোপাথারী হামলা চালিয়েছেন। তিনি বলেন, ৬ মে এইচএসসি পরীক্ষা চলাকালে দুইজন পরীক্ষার্থী পরীক্ষা কক্ষে অসুদপায় অবলম্বন চোখে পড়ায় তিনি তাদের খাতা সাময়িক সময়ের জন্য জব্দ করেন। এ ঘটনায় ওই পরীক্ষার্থীরাসহ ছাত্রলীগের কতিপয় নেতাকর্মি শিক্ষকের উপর ক্ষুব্ধ হয়। ঘটনার ৬ দিন পর ১২ মে তিনি ক্যাম্পাস থেকে বাড়ি ফেরার পথে ছাত্রলীগ নেতাকর্মিরা তার উপর হামলা চালায়। হামলার জন্য লাঞ্ছিত শিক্ষক মাসুদুর রহমান সরাসরি সরকারি শহীদ বুলবুল কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি শামসুুিদ্দন জুন্নুনকে দায়ী করেন।

এদিকে কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি শামসুদ্দিন জুন্নুন বুধবার রাতে বলেন, আমার উপর যে অভিযোগ আনা হয়েছে তা সম্পূর্ণ মিথ্যা। বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা যখন শিক্ষককে লাঞ্ছিত করছিলেন, সে সময়ে ওই শিক্ষককে উদ্ধার করতে এবং উত্তেজিত শিক্ষার্থীদের নিবৃত্ত করতে এগিয়ে যাই।

কলেজের সিসিটিভি ফুটেজে দেখা যায়, কলেজ গেট থেকে মোটরসাইকেলে করে বের হওয়ার সময় কয়েকজন যুবক এসে অতর্কিত হামলা চালায় শিক্ষক মাসুদুর রহমানের উপর। তাকে এলোপাথাড়ি কিল ঘুষি ও থাপ্পড় মারা হয়। ফেলে দেয়া হয় মাথার পাগড়িও। একপর্যায়ে তিনি বেরিয়ে যেতে চাইলে পেছন থেকে এসে তাকে লাথি মারে এক যুবক। ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার একজন শিক্ষকের এ ধরনের ঘটনায় নিন্দা জানিয়েছেন সচেতন মহল।

কলেজ সূত্রে জানা যায়, শিক্ষকের উপর হামলা ও লাঞ্ছিতের ঘটনায় ওই দিনই (১২ মে) কলেজ কর্তৃপক্ষ ৭ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেন। কলেজের সহযোগী অধ্যাপক ড. কৃষ্ণেন্দু কুমার পালকে প্রধান করে এবং ড. ইসমত আরা ও সহকারি অধ্যাপক হারুনুর রশিদসহ কলেজের কর্মচারি ও রাজনৈতিক নেতা-কর্মীদের নিয়ে সাত সদস্যের এই তদন্ত কমিটি গঠন করে কলেজ কর্তৃপক্ষ।

তদন্ত কমিটির এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, তদন্ত কমিটি তাদের প্রতিবেদনে ওই দুই পরীক্ষার্থীর অসুদপায় অবলম্বনের সত্যতা মিলেছে। তিনি বলেন, সিসিটিভি ফুটেজে ছাত্রলীগের বেশ কয়েকজনকে চিহ্নিত করা হয়েছে। তবে তাদের নাম এই মুর্হুতে বলা সম্ভব হচ্ছে না। এদিকে ঘটনার তিনদিন পর বিষয়টি স্যোসাল মিডিয়ায় ভাইরাল হয়ে পড়লে সর্বমহলে ছড়িয়ে পড়ে এবং বিষয়টি ক্ষোভের সঞ্চার করে।

এ ঘটনায় কলেজের শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে চাপা উত্তেজনা বিরাজ করছে। পাশাপাশি শিক্ষকের উপর হামলা ও লাঞ্ছিত করায় কলেজ সংশ্লিষ্টদের মধ্যে আতংক, উৎকণ্ঠার পাশাপাশি উত্তেজনা রয়েছে।

সংশ্লিষ্ট বিষয়ে সর্বশেষ জানতে বুধবার রাতে শহীদ বুলবুল কলেজের অধ্যক্ষ এস এম কুদ্দুস’র সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলেও তার মতামত নেওয়া সম্ভব হয়নি।

এদিকে তদন্ত কমিটির প্রধান কৃষ্ণেন্দু কুমার পাল সাংবাদিকদের বলেন, ‘বিষয়টি তদন্তের পর আমরা প্রাথমিকভাবে সমঝোতার ভিত্তিতে রাজনৈতিক নেতা ও কলেজের শিক্ষকদের নিয়ে সমাধানের চেষ্টা করেছিলাম। কিন্তু বিষয়টা যেহেতু এভাবে সমাধান করা যচ্ছে না। উপরন্তু পরিস্থিতি আরো ঘোলাটে হয়ে যাচ্ছে সেহেতু আমরা এখন এ বিষয়ে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তা নেবো। টিচারদের নিরাপত্তার জন্য সামগ্রিক বিষয় বিবেচনা করেই আমরা এটি করবো।’

লাঞ্ছিত শিক্ষক মাসুদুর রহমানের ঘনিষ্ট একজনের সাথে আলাপকালে জানা যায়, রাতেই (১৫ মে) কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি শামসুদ্দিন জুন্নুনসহ কয়েকজন ছাত্রলীগ নেতাকর্মির নামে থানায় মামলা দায়ের করা হতে পারে।

এদিকে পাবনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওবাইদুল হক বুধবার রাত সাড়ে আটটায় জানান, আর পাঁচ জনের মতোই লোকমুখে শুনেছি এ ধরণের ঘটনা ঘটেছে। তবে আমাদের কানে বিষয়টি আসেনি। তিনি বলেন, লাঞ্ছিত শিক্ষক বা তদন্ত কমিটি নতুবা কলেজ প্রশাসনের পক্ষ থেকে অভিযোগ পেলে পরবর্তী আইনগত পদক্ষেপ গ্রহণ করা হবে।

আরও খবর

  • রাজশাহীতে যুবককে অপহরণ করে মুক্তিপণ দাবি, গ্রেপ্তার ২
  • খালেদা জিয়ার মুক্তি আন্দোলন রাজশাহী থেকেই : মিনু
  • বিরোধীদলীয় নেতা হচ্ছেন রওশন এরশাদ
  • নিষ্ঠুরতার শিকার হয়ে মাকে হারালো অবুঝ এই শিশু!
  • প্রাথমিক শিক্ষিকাকে গলা কেটে হত্যা
  • শেয়ারবাজার থেকে একদিনেই ৫ হাজার কোটি টাকা হাওয়া
  • নাটোরে ছেলেধরা সন্দেহে ২ প্রতিবন্ধি যুবককে পিটুনি
  • অর্থনৈতিক কূটনীতির ওপর জোর দিন
  • ঈদের আগে-পরে ৬ দিন ফেরিতে ট্রাক কাভার্ড ভ্যান চলাচল বন্ধ
  • রাবি শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগের সত্যতা মিলেছে
  • আ.লীগের সদস্য সংগ্রহ অভিযান ফের পেছাল
  • প্রিয়া সাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা খারিজ
  • বগুড়ায় গৃহবধূকে ‘পিটিয়ে হত্যা’
  • নওগাঁয় ছেলেধরা ভেবে জেলেদের মারধর
  • আরএমপির জঙ্গী ও মাদক বিরোধী আলোচনা সভা



  • উপরে