পেঁয়াজ চাষে ব্যস্ত কৃষক, আবাদ বাড়ার সম্ভাবনা

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২০; সময়: ৪:০৫ অপরাহ্ণ |
পেঁয়াজ চাষে ব্যস্ত কৃষক, আবাদ বাড়ার সম্ভাবনা

নিজম্ব প্রতিবেদক : অনাকাঙ্খিভাবে পেঁয়াজের দাম বৃদ্ধি পাওয়ায় রাজশাহী অঞ্চলে পেঁয়াজ চাষে রেকর্ড গড়ার সম্ভাবনা রয়েছে। চলতি মৌসুমে পেঁয়াজ চাষাবাদ করবে বলে আগ্রহী হয়ে উঠেছে। এছাড়াও কৃষকদের এবার সরকারী ভাবে পেঁয়াজ চাষের প্রনোদনা দেয়া হবে বলে জানিয়েছেন কৃষি অধিদপ্তর। অঞ্চলের বিভিন্ন মাঠে মাঠে চাষিরা চারা পেঁয়াজ রোপন শুরু করেছেন।

পেঁয়াজের ঝাঁজে চোখের পানিতে সাধারণ মানুষের দিশেহারা অবস্থা। গতবছরের অনেক আলোচিত ঘটনার সাথে স্থান করে নিয়েছে পেঁয়াজের ঝাঁজ। কারণ অবিশ্বাস্যভাবে বেড়েছে পেঁয়াজের দাম। ভারত পেঁয়াজ রফতানি বন্ধ ঘোষণার পর রাতারাতি বৃদ্ধি এই দাম। মাঝে কিছুটা কমে আবারো দাম বেড়েছে পেঁয়াজের। কয়েকদিন খোলা বাজারের পেঁয়াজের ক্রয়ে ক্রেতার দীর্ঘ লাইন চোখে পড়েনি। গতকাল থেকে আবারো দীর্ঘ লাইনে দাঁড়িয়ে পেঁয়াজ কিনতে দেখা গেছে।

রবিশস্য মৌসুমে রাজশাহী অঞ্চলে এবার গতবারের দ্বিগুন জমিতে পেঁয়াজ রোপন হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন চাষি ও কৃষি সংশ্লিষ্টরা। এরই মধ্যে মাঠে মাঠে কৃষকেরা পেঁয়াজের বীজ চারা রোপন করছেন। তবে কয়দিন পরেই পুরোদমে শুরু হবে পেঁয়াজের চারা রোপন।

রাজশাহীঞ্চলের অনেক স্থানে চার হাজার ৬০ হেক্টর জমিতে মুড়ি কাটা পেঁয়াজ চাষ হয়েছে। কিছুদিন আগে থেকেই নতুন পেঁয়াজ উঠতে শুরু করেছে। তবে পেঁয়াজের দাম মাঝে কিছুটা কমেও বৃষ্টির অজুহাতে আবারো বেড়েছে পেঁয়াজের দাম। স্থানীয় বাজারগুলোতে গত দুই তিনদিনে দাম বেড়েছে কেজিতে ৫০-৬০ টাকা।

রাজশাহী আঞ্চলিক কৃষি সম্প্রাসারণ অফিসের তথ্য অনুযায়ী, চলতি রবি মৌসুমে রাজশাহী অঞ্চলে, রাজশাহী, নাটোর, নওগাঁ ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় গত বছর পেঁয়াজ চাষে লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ২৫ হাজার ২০০ হেক্টর জমি। চলতি মৌসুমে এ হিসাব দ্বিগুণ হতে পারে বলে জানান তারা।

আগের বছরের লক্ষ্যমাত্রা পুরণ হলে পেঁয়াজ উৎপাদন হবে তিন লাখ ২২ হাজার ৩শ’ মে.টন। চলতি বছর তা বেড়ে ৫০ হাজার হেক্টর চাষ হলে উৎপাদন হবার সম্ভবনা রয়েছে প্রায় ছয় লাখ মে.টনের উপরে। আর এ অঞ্চলে বর্ষা মৌসুমে পেঁয়াজ চাষ হয়েছে চার হাজার ৬০ হেক্টর জমিতে।

জানা গেছে, রাজশাহীঞ্চলের গত বছর যে ২৫ হাজার লক্ষ্যমাত্রার যে হিসাব রয়েছে তা চলতি রবি মৌসুমে বেড়ে ৫০ হাজার হেক্টর জমিতে ছাড়াতে পারে। কারণ এ বছর পেঁয়াজে দাম দেখে দেশের অন্যান্য স্থানের ন্যায় রাজশাহী অঞ্চলেও পেঁয়াজের আবাদ বাড়বে। চাষিরা কেউ বাড়ি খাওয়ার জন্য কেউ বা বাণিজ্যিকভাবে এবার পেঁয়াজ চাষে আগ্রহী হয়ে উঠেছেন।

রাজশাহীর মোহনপুর উপজেলার কৃষ্ণপুর গ্রামের কৃষক ইকবাল হোসেন এবার প্রথম পেঁয়াজ চাষ করছেন। তিনি জানান, পেঁয়াজের চারার দাম অনেকটাই বেশী। তিনি ২২শ’ মণ (৪০ কেজি) দরে চারা কিনে রোপন করেছেন।

শুক্রবার কথা হয় ওই এলাকার সৌখিন কৃষক আল-আমিনের সাথে। তিনি বলেন, প্রতি বছর আমন ধান কেটে কিছু জমিতে সরিষা চাষ করতেন। বর্তমানে বাজারে পেঁয়াজের আকাশ ছোঁয়া দাম দেখে তিনি বেশ আগ্রহী হয়ে চলতি মৌসুমে অন্য রবিশস্যর পাশাপাশি এবার ৫ কাঠা জমিতে পেঁয়াজ চাষ করবেন বলে প্রস্ততি নিয়েছেন। এজন্য নিজ ক্ষেতে ইতিমধ্যে তিনি পেঁয়াজ বীজ বোপন করে রেখেছেন বলে জানান তিনি।

রাজশাহীর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-পরিচালক সামছুল হক জানানন, রবি মৌসুমে অন্য বছর কৃষকেরা স্বাভাবিক ভাবে পেঁয়াজ চাষ করলেও চলতি মৌসুমে তা ব্যাপক আকারে পেঁয়াজ চাষের সম্ভাবনা রয়েছে। আর আমাদের কৃষক যে ফসলের দাম বৃদ্ধি পাই-সেই ফসল চাষে ঝুকে পড়েন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে