বদলগাছীতে সবজির বাজার মূল্য দ্বিগুন

বদলগাছীতে সবজির বাজার মূল্য দ্বিগুন

প্রকাশিত: ১৮-০৭-২০১৯, সময়: ১১:৪২ |
খবর > কৃষি
Share This

নিজস্ব প্রতিবেদক, বদলগাছী : নওগাঁর বদলগাছীতে হঠাৎ করে সবজির বাজার মূল্য দ্বিগুন বৃদ্ধি পাওয়ায় কৃষকদের মুখে হাঁসি ফুটেছে।

গত শনিবার উপজেলার বদলগাছী হাটসহ বিভিন্ন হাট বাজারে প্রতি মণ পটল ও বেগুন বিক্রি হয়েছে সাড়ে ৫শ থেকে ৭শ টাকা দরে। কিন্তু গত মঙ্গলবার কোলা হাটে ও বুধবার বদলগাছী হাটে হঠাৎ বাজার মূল্য বৃদ্ধি পায়। পটল বিক্রি হয় ১২শ থেকে ১৩শ টাকা মণ। একই দামে বিক্রি হয়েছে বেগুন, করলা বিক্রি হয়েছে ১৪-১৫শ টাকা পর্যন্ত, লাউ প্রতি পিস ২০ টাকা ও মিষ্টি কুমড়া ৩০/৪০ টাকা পিস বিক্রি হয়েছে। কাঁচা মরিচ ১শ থেকে ১২০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। এই উপজেলায় উৎপাদিত সবিজির মধ্যে উন্নত ফসল হচ্ছে পটল। দৈনন্দিন সংসার পরিচালনায় অধিকাংশ কৃষকই কম বেশি জমিতে পটল চাষ করে থাকে।

গত মঙ্গলবার কোলার হাটে নন্দাহার গ্রামের পটল চাষি মতিউর রহমান জানান, তিনি ৩ মন পটল এনে প্রথম দিকে ১৩শ টাকা মণ দরে বিক্রি করেছেন। পরে ১ মন বিক্রি করেছেন ১২শ টাকা দরে।

বৈকুন্ঠপুর গ্রামের শাহিনুর ইসলাম বলেন, তিনি ২ মন পটল বিক্রি করেছেন ১২শ টাকা দরে। পটল ব্যবসায়ী খাদেমুল জানান, পটলের আমদানী কম হওয়ায় হঠাৎ মণ প্রতি দাম বেড়ে যায় দ্বিগুনের বেশি।

এলাকার কৃষকরা জানান, আকাশের বৃষ্টি হচ্ছে আবার কখনও প্রচন্ড রোদ এতে ফুল ঝড়ে পড়েছে ফলে উৎপাদন মাত্রা কমে গেছে। তারপরও হঠাৎ দাম বেড়ে যাওয়ায় আমরা এলাকার কৃষকরা খুব খুশি ।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ উপজেলায় ৪২০ হেক্টর জমিতে পটল, ১৪০ হেক্টর জমিতে বেগুন, ২৫০ হেক্টর জমিতে কাঁচামরিচ ও ৪০ হেক্টর জমিতে করলা চাষবাদ হয়েছে।
উপজেলা কৃষি অফিসার হাসান আলী জানান, আমাদের এই উপজেলাটি সবজিখ্যাত এলাকা হিসাবে পরিচিত। বর্তমানে বাজারে সবজির দাম বেড়ে যাওয়ায় কৃষকেরা লাভবান হচ্ছে ও এলাকার কৃষকদের মখেু হাঁসি ফুটেছে।

উপরে