রাজশাহীতে আমের নতুন জাত ‘কালার ম্যাংগো’

রাজশাহীতে আমের নতুন জাত ‘কালার ম্যাংগো’

প্রকাশিত: ২৪-০৫-২০১৯, সময়: ২৩:৩৪ |
Share This

নিজস্ব প্রতিবেদক : আম ভারতীয় উপমহাদেশীয় সুস্বাদু ফল। আমের স্বাদ অতুনলিয়। আমাদের দেশে আমকে ফলের রাজা বলা হয়। আম যখন বাজারে আসে তখনই অন্য ফলগুলোর অনেকটাই মূল্য কমে যায়। আমজনতা আম নিয়ে মেতে থাকে। দেশের আমের কথা বলতে চলে আসে রাজশাহীর কথা। সারাদেশ রাজশাহীর সুমিষ্টি আমের সুনাম রয়েছে।

আমের নতুন জাত উৎপাদন নিয়েও চেষ্টা চালিয়ে যাচ্ছে ফল গবেষণা ইনস্টিটিউট। নতুন এক জাতের ‘কালার ম্যাংগো’ নিয়ে সফল গবেষণা চালিয়েছেন রাজশাহী ফল গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আব্দুল আলিম। আমটির জাত হিসেবে স্বীকৃতি দিতে ইতোমধ্যেই সব ধরনের তথ্য মন্ত্রণালয়ে পাঠিয়েছেন তিনি।

রাজশাহী ফল গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আব্দুল আলিম জানান, নতুন জাতের আমটি নিয়ে দীর্ঘদিন ধরে তিনি গবেষণা করেছেন। আমটি বেশ রঙিন। ‘কালার ম্যাংগো’ হিসেবে আমটি বেশ পরিচিত পাবে।

তিনি আরো জানান, বিদেশের কালার ম্যাংগোর বেশ চাহিদা আছে। সে কথা মাথায় রেখেই এ জাতটি তৈরি করা হয়েছে। এ আমের বৈশিষ্ট হচ্ছে, যখন এ আমটি পরিপক্ক হবে তখন বেশ রঙিন হবে। সেই সঙ্গে আমটির স্বাদও বেশ মিষ্টি।

আমাদের দেশে সাধারণত যেসব আমের জাত পাওয়া যায় সেগুলো এক বছর ভালো ফলন হয় তো অন্য বছর কম হয়। কিন্তু এ আমের ফলন প্রতিবছরই হয়। প্রতিবছর একইভাবে এ আম সমানভাবে প্রচুর পরিমানে ধরে।

ড. আব্দুল আলিম জানান, এ আমটির এখনো কোন নামকরণ করা হয়নি। আমটির সব তথ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। মন্ত্রণালয় সবকিছু বিবেচনা করে নতুন আমটির নামকরণ ও জাত হিসেবে স্বীকৃতি দিবেন। তিনি আশার করেন খুব তাড়াতাড়ি জাত হিসেবে আমের দলে অন্তভূক্ত হবে এ কালার ম্যাংগো।

উপরে