কৃষি Archives - Padmatimes 24x7 News Portal

আবাদ বাড়লেও ফেরেনি সোনালী আঁশের সু-দিন

নিজস্ব প্রতিবেদক : ভালো দাম ও চাহিদা বৃদ্ধি পাওয়ায় এবার রাজশাহীতে পাটের আবাদ বেড়েছিল প্রায় ৭ হাজার বিঘা। সংশ্লিষ্টরা..

পটল চাষে আলোর মুখ দেখছেন কৃষক সাজারুল

আব্দুল বাতেন, গোদাগাড়ী : বাংলাদেশ কৃষিপ্রধান দেশ। এদেশের কৃষকরা সোনার ফসল ধান উৎপাদন করে তাদের জীবিকা নির্বাহ করে থাকে। ধান উৎপাদনই হয় তাদের প্রধান হাতিয়ার। কিন্তু গত কয়েক বছর হতে কৃষক ধান উৎপান করে প্রচুর লোকসানের..

সুজানগরে পেঁয়াজ রোপন নিয়ে শঙ্কিত কৃষকরা

নিজস্ব প্রতিবেদক, সুজানগর : হঠাৎ করেই অসময়ে বন্যা দেখা দেয়ায় নতুন মূলকাটা পেঁয়াজ রোপন করা নিয়ে শঙ্কিত হয়ে পড়েছে উত্তরাঞ্চলের মধ্যে সবচেয়ে বেশি পেঁয়াজ উৎপাদনকারী সুজানগর উপজেলার কৃষকেরা। মঙ্গলবার (০৮ অক্টোবর)..

তানোরে আমন ধানে দলে দলে ইঁদুরের হানা

সাইদ সাজু, তানোর : চলছে আশ্বিন মাস। সবুজে সবুজে ভরে ওঠেছে রাজশাহীর তানোর উপজেলার আমনের ক্ষেত। মাঠজুড়ে এখন সবুজ স্বপ্নের ছড়াছড়ি। এমন স্বপ্নের মাঝে শুরু হয়েছে ইদুরের হানা। কাঁচা থোর ধান কেটে সাবাড় করে ফেলছে ইঁদুরের..

পোরশায় ১৬ হাজার হেক্টর আমনের চাষ, বাম্পার ফলনের সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক, পোরশা : চলতি মৌসুমে নওগাঁর পোরশায় আমন ধানের চাষ ভাল হয়েছে। আবহাওয়া কিছুটা অনুকূলে থাকায় ধান গাছ বেশ ভাল অবস্থায় রয়েছে বলে জানান কৃষকরা। আবহাওয়ায় কোন ব্যাতিক্রম না ঘটলে ফলন ভাল হবে বলে তারা মনে..

লালপুরে পদ্মার পানিতে ভেসে গেলো চরাঞ্চলের জমির ফসল

মোজাম্মেল হক, লালপুর : পদ্মা নদীর পানি বৃদ্ধিতে নাটোরের লালপুর উপজেলার চরাঞ্চলের প্রায় এক হাজার একর জমির সবজি সহ নানা ধরনের ফসল ডুবে গেছে। উপজেলার নওসারা সুলতানপুর, দিয়াড়শঙ্করপুর, চাকলা বিনোদপুর, আরাজি বাকনাই,..

বৃষ্টিতে রাজশাহীর সবজি চাষিদের কপাল পুড়ছে

নিজস্ব প্রতিবেদক : গত কয়েকদিন ধরেই রাজশাহী জেলাসহ অঞ্চলে নেমেছে ঝিরিঝিরি বৃষ্টি। কখনো কখনো বাড়ছে বৃষ্টির বেগ। মেঘাচ্ছন্ন আকাশে নেই রোদেও দেখা। বিশেষ করে নিচু ক্ষেতে পানি জমে ক্ষতির কবলে পড়েছে সবজি। আর এতেই কপাল..

৯৯ শতক জমিতে ৯৩ প্রকার ধান চাষ

আসাদুজ্জামান মিঠু : যুবরাজ,সাদাকথা, রাধুনি পাগল, পাঙ্গাস, ঝিঙ্গাশাইল, কালজিরা, সুবাশ, বাঁশমতি, চিনি শঙ্কর, বাদশাভোগ, এক ধানে দুই চাল, বিন্নি। এসব ধানের নাম এখন আর অনেকের মনে নেই। নতুন প্রজন্ম তো দুরের কথা প্রবীনদের..

সংরক্ষিত আলুতে হাজার কোটি টাকা লোকসানের শংকা

নিজস্ব প্রতিবেদক : হিমাগারে রক্ষিত আলুর দাম না থাকায় প্রায় হাজার কোটি টাকা লোকসান গুণতে হচ্ছে শুধুমাত্র রাজশাহীর চাষি ও ব্যবসায়ীদের। এরইমধ্যে অনেক চাষি ও ব্যবসায়ী ধার দেনা না করার লজ্জায় দিতে গা-ঢাকা দিয়েছে।..

উপরে